ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪,   আষাঢ় ৩১ ১৪৩১

সহজেই ডাউনলোড করুন ফেসবুক ভিডিও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৪ এএম, ৫ মার্চ ২০২৩ রবিবার

ফেসবুক স্ক্রল করতে কমবেশি সকলেই ভালোবাসে। ফেসবুক খুললেই বিভিন্ন রকম ভিডিও আসতে থাকে। আর সেসবে প্রায়শই মজে যাই আমরা। স্ক্রল করলেই নতুন নতুন ভিডিও, তাতে নানাধরনের বিষয়, নানা ধরনের আইডিয়া। কখনও কখনও সেসব অফলাইনে রেখে দেওয়ার প্রয়োজন হয়। ফেসবুকে ছবি ডাউনলোড করা গেলেও ভিডিও ডাউনলোডের কোনও অপশন নেই। 

অবশ্য ফেসবুকে সেভ করে রাখার অপশন রয়েছে, এমনকী ফেসবুকের ভিতরেও ডাউনলোড করে রাখা যায় বটে। তবে ডেস্কটপ অন্য কোনও ডিভাইসে অফলাইনে সেসব ভিডিও নামিয়ে রাখার উপায় ফেসবুক দেয়নি। তবে ফেসবুক না দিলেও, ওই সব ভিডিও ডাউনলোডের জন্য হাতের কাছেই রয়েছে সহজ উপায়।

এই প্রতিবেদনে এমন কিছু বিষয় জানানো হবে, যা জানা থাকলে যে কোনও প্ল্যাটফর্ম থেকেই ডাউনলোড করতে পারবেন ছবি বা ভিডিও। 

চলুন পাঠক জেনে আসা যাক...

> ধরুন ফেসবুক স্ক্রল করতে করতে কোনও একটি ভিডিও দারুণ পছন্দ হল আপনার। হয়তো দারুণ কাজের কোনও আইডিয়া। আর সেটিকে আপনি ডাউনলোড করে রাখতে চান আপনার ল্যাপটপে বা ডেস্কটপে। তেমন মনে হলে ভিডিওটির ডানপাশে থাকা তিনটি ডটে ক্লিক করুন। একটি মেনু খুলবে, সেখান থেকে কপি লিঙ্ক অপশনটিতে ক্লিক করুন। তবে কোনও প্রাইভেট ভিডিওর ক্ষেত্রে কিন্তু এই অপশনটি দেখাবে না। কারণ তা মোটেও ডাউনলোডেরযোগ্য নয়।

> কপি তো হল, এবার পালা পেস্টের। তার জন্য ব্রাউজারে গিয়ে নতুন একটি ট্যাব খুলতে হবে আপনাকে। যেখানে অ্যাড্রেস বারে গিয়ে লিঙ্কটি পেস্ট করে ফেলুন ঝটপট। এবার অ্যাড্রেস বারে গিয়ে লিঙ্কটির সামনে লেখা যা 'www' অংশটি পাবেন তা ডিলিট করে দিন ব্যাকস্পেস প্রেস করে। এবার তার জায়গায় লিখুন 'mbasic' শব্দটি। যার ফলে পেজটির মোবাইল ভার্সন খুলবে আপনার ব্রাউজারে।

> এবার কী করবেন ভাবছেন তো? এর পরে ভিডিওটির উপর রাইট ক্লিক করে 'ওপেন লিঙ্ক ইন নিউ ট্যাব' অপশনে ক্লিক করুন। এর ফলে তৃতীয় ট্যাবে শুধুমাত্র ভিডিওটি খুলবে। আর তার উপর রাইট ক্লিক করলেই ভিডিওটি সেভ করার অপশন দেবে। এবার 'সেভ ভিডিও অ্যাজ' করে ডাউনলোড করে নিন ডেস্কটপে কিংবা ল্যাপটপে। এরপর 'ডাউনলোডস' অপশনে ঢুকলে ভিডিওটি দেখতে পাবেন আপনি।

এছাড়াও একগুচ্ছ বিকল্প রয়েছে হাতের কাছেই। যার মাধ্যমে এইচডি কোয়ালিটির ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারেন মোবাইল বা ডেস্কটপে নিমেষেই। 

তার জন্য কী করতে হবে জেনে নিন...

সেভফ্রম.নেটের মতো একাধিক ওয়েবসাইট পাবেন সার্চ ইঞ্জিনে খুঁজলেই। তেমনই একটি ওয়েবসাইট খুলে সেখানে গিয়ে ফেসবুকের ভিডিও লিঙ্কটি পেস্ট করলেই ডাউনলোডের অপশন দেবে। সেখানে ক্লিক করলেই ডাউনলোড হয়ে যাবে এইচডি কোয়ালিটির ভিডিও। সেই পদ্ধতিও প্রয়োগ করে দেখতে পারেন।

সূত্র: এই সময়
এমএম/