ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪,   আষাঢ় ৩ ১৪৩১

কুড়িগ্রামে অদ্ভূত আকৃতির বাছুর দেখতে উৎসুক জনতার ভীড়

কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশিত : ১১:৫৮ এএম, ১৬ সেপ্টেম্বর ২০২৩ শনিবার

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে অদ্ভুত আকৃতির এক বাছুরের জন্ম দিয়েছে একটি গাভী। দুই মুখ, দুই নাক নিয়ে জন্ম নেয়া বাছুরটিকে দেখতে প্রতিদিনই ভিড় জমাচ্ছেন উৎসুক জনতা। 

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার পাইকেরছড়া ইউনিয়নের ছিট পাইকেরছড়া গ্রামে গত মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রাতে কৃষক মোঃ হাতেম আলীর বাড়িতে একটি গাভী দুই মুখ, দুই নাক বিশিষ্ট বাছুর প্রসব করে। বর্তমানে বাছুটি সুস্থ রয়েছে।

গরুর মালিক হাতেম আলী বলেন, আমি কৃষক মানুষ, বাড়িতে দুটি দেশি জাতের গাভী পালন করি। এর একটি মঙ্গলবার রাতে এমন বাছুর জন্ম দিল যে নিজ থেকে দুধ টেনে খেতে পারে না, ফিটারে করে দুধ খাওয়াতে হয়। দুদিন থেকে আমার সাংসারিক কাজ করতে পারছি না। এই বাছুরের পেছনে সময় দিতে হচ্ছে। আমি কোনদিন দেখিনি এধরনের বাছুর জন্ম নেয়।

বাছুরটি দেখতে আসা আরিফুল ইসলাম জয় বলেন, দুই মুখ আকৃতির বাছুরের কথা শুনে আমি প্রথমে অবাক হই। পরে নিজের চোখে দেখলাম। এরকম গরু আমি জীবনে প্রথম দেখলাম।

স্থানীয় পশু চিকিৎসক জাহিদুল ইসলাম বলেন, আমি ওই গাভীকে শাহিওয়াল জাতের বীজ দিয়ে প্রজনন করিয়েছিলাম। এমন বাছুর জন্ম নেওয়ার কারণ বলতে পারবো না।

ভুরুঙ্গামারী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোছাঃ শামীমা আক্তার বলেন, এটা একটা জন্মগত ত্রুটি। অনেক সময় হরমোনজনিত কারণে ত্রুটি নিয়ে বিভিন্ন আকৃতির বাছুরের জন্ম হতে পারে। এ জাতীয় প্রাণী খুব একটা বাঁচে না, বাঁচলেও খুব সামান্য সময়ের জন্য।

এএইচ