ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪,   বৈশাখ ১১ ১৪৩১

ঢাকা-কক্সবাজার রুটে রেল চলাচল শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৭ এএম, ১ ডিসেম্বর ২০২৩ শুক্রবার | আপডেট: ০১:৫৪ পিএম, ১ ডিসেম্বর ২০২৩ শুক্রবার

বহুল প্রতীক্ষার অপেক্ষার অবসান; ঢাকা-কক্সবাজার রুটে শুরু হলো বাণিজ্যিক ট্রেন চলাচাল। ১ হাজার ৩শ’৮০ জন যাত্রী নিয়ে রাজধানীর উদ্দেশ্যে সৈকত শহর ছেড়েছে কক্সবাজার এক্সপ্রেস। প্রথমবার ট্রেনে কক্সবাজার থেকে ঢাকা রওনা দিয়ে উচ্ছ্বসিত যাত্রীরা। 

প্রথম দিন শুক্রবার দুপুর ১২টা ৪০ মিনিটে ‘কক্সবাজার এক্সপ্রেস’ ঢাকার উদ্দেশ্যে কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশন ছেড়ে যায়। এই ট্রেন রাত ৯টা ১০ মিনিটে ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। ফিরতি ট্রেন কক্সবাজারের উদ্দেশ্যে ঢাকার কমলাপুর স্টেশন ছাড়বে রাত সাড়ে ১০টায়।

ঢাকা-কক্সবাজার রুটে ট্রেন চলাচলে যাত্রীবাহী ট্রেনের গতিসীমা ঘণ্টায় সর্বোচ্চ ১২০ কিলোমিটার নির্ধারণ করা হয়েছে। কয়েক দফা পরীক্ষামূলক ট্রেন চলাচলের সফল কার্যক্রম শেষে গত ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার রেল সংযোগ উদ্বোধনের সময় ডিসেম্বর থেকে দুটি ট্রেন চালুর নির্দেশ দেন।

নতুন এই ট্রেনে মোট ১৬টি কোচ রয়েছে। আসন আছে ৭৮০টি। ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৯৫ টাকা। এসি চেয়ারের ভাড়া ১ হাজার ৩২৫ টাকা, এসি সিটের ভাড়া ১ হাজার ৫৯০ টাকা এবং এসি বার্থের ভাড়া ২ হাজার ৩৮০ টাকা। অপর দিকে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া ২০৫ টাকা, স্নিগ্ধা শ্রেণির ৩৮৬ টাকা, এসি সিটের ৪৬৬ এবং এসি বার্থের ভাড়া ৬৯৬ টাকা।

এসবি/