ঢাকা, মঙ্গলবার   ২৫ জুন ২০২৪,   আষাঢ় ১২ ১৪৩১

শ্রীলঙ্কার বিপক্ষে শুরুটা জয়ে রাঙাতে চায় টাইগাররা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২১ এএম, ৪ মার্চ ২০২৪ সোমবার

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ ক্রিকেট দল। সংক্ষিপ্ত ফরম্যাটে সাফল্যের ধারা অব্যাহত রাখতে জয় দিয়ে শুরু করার লক্ষ্য টাইগারদের।

ম্যাচটি শুরু হবে সোমবার সন্ধ্যা ৬টায়।

শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটি এ বছর প্রথম আন্তর্জাতিক অ্যাসাইনমেন্ট বাংলাদেশের।

শেষ কয়েকটি সিরিজে এই ফরম্যাটে সাফল্য পাওয়ায় এখন আর সহজ প্রতিপক্ষ নয় বলে নিজেদের প্রমাণ করেছে বাংলাদেশ। ২০২২ সাল থেকে এই ফরম্যাটে কোন দ্বিপাক্ষিক সিরিজে হারেনি তারা। এ সময় সংযুক্ত আরব আমিরাত, ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং আফগানিস্তানের বিপক্ষে চারটি সিরিজ জিতেছে টাইগাররা। 

গত বছরের শেষ দিকে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ ড্র করায় এই ফরম্যাটে বাংলাদেশের উন্নতি এখন স্পষ্ট। যদিও এই সময়ে বহুজাতিক টুর্নামেন্টে প্রত্যাশিত সাফল্য পায়নি টাইগাররা। 

এখন পর্যন্ত ১৫৮টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ। এরমধ্যে ৫৯টিতে জয়, ৯৫ টিতে হার এবং ৪টি ড্র করেছে টাইগাররা।

শ্রীলঙ্কার বিপক্ষে এ পর্যন্ত ১৩ বারের মোকাবেলায় ৪টিতে জয় এবং ৯টিতে হেরেছে বাংলাদেশ। এই সিরিজ দিয়ে লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্টির রেকর্ডে উন্নতি করার সুযোগ পাচ্ছে টাইগাররা।

সিরিজটি অবশ্যই টাইমড আউটের স্মৃতি ফিরিয়ে আনবে। গত বছর ওয়ানডে বিশ্বকাপের ম্যাচে নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় নেওয়ায় শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুজের বিপক্ষে টাইম আউটের আবেদন করেন বাংলাদেশের তৎকালীন অধিনায়ক সাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মত এ ধরণের আউটের ঘটনা ঘটে। ওই ঘটনার পর দু’দলের মধ্যে সর্ম্পকের টানাপোড়েন দেখা যায়।

এমনকি ২০১৮ সালে নিদাহাস ট্রফির একটি ম্যাচে দু’দলের খেলোয়াড়দের মধ্যে বারবার বাকবিতণ্ডার কারণে ঐ আসর থেকেই সর্ম্পকটা ভালো যাচ্ছে না বাংলাদেশ ও শ্রীলঙ্কার। রোমাঞ্চকর জয়ে ফাইনাল নিশ্চিতের পর নাগিন নাচ দিয়ে জয় উদযাপন করেছিল টাইগাররা। এরপর থেকে ক্রিকেটের যেকোন ফরম্যাটে মুখোমুখি হলেই এসব বিষয়গুলো সামনে চলে আসে।

টাইম আউটের জন্ম দেওয়া সাকিব এখন বাংলাদেশ দলের অধিনায়ক নেই। চোখে সমস্যার কারণে দলেও নেই তিনি। কিন্তু শ্রীলঙ্কা দলে আছেন ম্যাথুজ।

আইসিসি  নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ সিরিজে প্রথম দুই ম্যাচে টি-টোয়েন্টির নিয়মিত অধিনায়ক হাসারাঙ্গাকে পাবে না শ্রীলঙ্কা।  হাসারাঙ্গার পরিবর্তে সিরিজের প্রথম দুই ম্যাচে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দিবেন সহ-অধিনায়ক চারিথ আসালাঙ্কা। 

গত ২১ ফেব্রুয়ারি নিজ মাঠে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে আম্পায়ার লিন্ডন হানিবলের সাথে অসাদচারণ করায় হাসারাঙ্গাকে দুই ম্যাচে নিষিদ্ধ করেছে আইসিসি। ৯ মার্চ বাংলাদেশের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসাবে ফিরবেন হাসারাঙ্গা।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজে ইনজুরিতে পড়া ওপেনার পাথুম নিশাঙ্কার জায়গায় আবিস্কা ফার্নান্দোকে দলে নিয়েছে শ্রীলঙ্কা। ২০২২ সালের ফেব্রুয়ারির পর আবারও লঙ্কান টি-টোয়েন্টি দলে ফিরেছেন লেগ স্পিনার জেফরি ভান্ডারসে। ইনজুরির কারণে ছিটকে গেছেন দলে থাকা ইনফর্ম ব্যাটার কুশল পেরারা। তার পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন নিরোশান ডিকবেলা।

এদিকে, বাধ্য হয়ে পূর্বে ঘোষিত দল থেকে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। প্রথমবারের মত জাতীয় দলে সুযোগ পেয়েও ইনজুরিতে ছিটকে গেছেন অফ-স্পিনার আলিস আল ইসলাম। তার ইনজুরিতে দলে নেওয়া হয়েছে উইকেটরক্ষক-ব্যাটার জাকির আলি অনিককে।

বাংলাদেশ দল
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, মোহাম্মদ নাঈম শেখ, তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, শেখ মাহেদি হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, জাকির আলি অনিক। 

শ্রীলঙ্কা দল 
হাসারাঙ্গা ডি সিলভা (অধিনায়ক, শেষ টি-টোয়েন্টি), চারিথ আসালঙ্কা (অধিনায়ক, প্রথম দুই টি-টোয়েন্টি), কুশল মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, অ্যাঞ্জেলো ম্যাথুস, দাসুন শানাকা, মহেশ থিকশানা, ধনাঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকবেলা, দিলশান মাদুশঙ্কা, নুয়ান থুশারা, মাথিশা পাতিরানা, আকিলা ধনাঞ্জয়া, বিনুরা ফার্নান্দো, কামিন্দু মেন্ডিস, আভিস্কা ফার্নান্দো, জেফরি ভান্ডারসে।

এএইচ