ঢাকা, বুধবার   ২৪ জুলাই ২০২৪,   শ্রাবণ ৯ ১৪৩১

ইপসার উদ্যোগে শিশুশ্রম নিরসনে কর্মশালা অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০১ পিএম, ২৫ মে ২০২৪ শনিবার

শিশুশ্রম নির্মূলে সমাজের বিভিন্ন শ্রেণীপেশার মানুষের পাশাপাশি শিক্ষকদেরও এগিয়ে আসতে হবে। এমন লক্ষ্য থেকেই স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা কক্সবাজারের বিভিন্ন স্কুলের শিক্ষকদের নিয়ে এক কর্মশালা আয়োজন করেছে। 

শনিবার (২৫ মে) বিকেলে কক্সবাজারের এক হোটেলে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রশিক্ষকের ভূমিকা পালন করেন আন্তর্জাতিক দাতা সংস্থা সলিডার সুইস- এর টেকনিক্যাল অফিসার লাকি আক্তার। ইপসার পক্ষে অনলাইনে কর্মশালায় বক্তব্য রাখেন সংস্থার এডভোকেসি ফোকাল মুহাম্মদ আলী শাহীন। 

কর্মশালায় বিভিন্ন সেশনে শিক্ষকেরা স্বত:স্ফূর্ত ভাবে অংশগ্রহন করেন। শিক্ষকেরা তাদের মাঠ পর্যায়ের অভিজ্ঞতা বিশ্লেষণ করে শিশুশ্রমের জন্য আর্থিক ও পরিবেশগত কারণকে দায়ী করেন। এ সময় শিশুশ্রমের ক্ষতিকর দিকগুলোও তুলে ধরেন। 

গ্রুপ সেশনে শিক্ষকদের পক্ষে আলোচনায় অংশ নেন স্থানীয় শিক্ষক আক্তার হোসেন ফাহিম, প্রিয়া খাতুন ও গিয়াস উদ্দিন। এ সময় শিক্ষকেরা  ইপসার পক্ষ থেকে মাঠ পর্যায়ে শিক্ষক ও অভিভাবকদের সমন্বয় সভা করার পরামর্শ দেন। 

পাশাপাশি বিগত দিনে ইপসা কর্মীদের কার্যক্রমের কারণে মাঠে শিশুশ্রম নিরসনে কী প্রভাব পড়ছে তা তুলে ধরেন। দক্ষিন রাখাইন পাড়া স্কুলের প্রধান শিক্ষক ইপসার পক্ষ থেকে এলাকা ভিত্তিক শিশুশ্রমিকদের ফুটবল টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব করেন।

প্রশিক্ষক লাকি আক্তার ইপসা'র ইয়ুথ ভলান্টিয়ারদের সাথে শিশুশ্রমিকদের অভিভাবকদের সমন্বয় করে শিশুশ্রমে নিরুৎসাহিত করার জন্য কাজ করার উৎসাহ দেন।

সভায় সূচনা বক্তব্য রাখেন ইপসা'র ফ্রি কিডস প্রজেক্ট - কক্সবাজারের প্রোগ্রাম অফিসার আলী আদনান।
যৌথভাবে সমাপনী বক্তব্য রাখেন মহিউচ্ছুন্নাহ দাখিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা ওয়াহিদুল ইসলাম ও দক্ষিণ রাখাইন পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহীনা আক্তার। পুরো আয়োজনটিতে নানা ভাবে ভূমিকা রাখেন সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ ফারুক, নয়ন চন্দ্র দাস ও মর্জিনা আক্তার।

উল্লেখ্য দীর্ঘদিন ধরে ইপসা শিশুশ্রম নিরসনে কাজ করে আসছে।
/আআ/