ঢাকা, শনিবার   ২৮ মার্চ ২০২০,   চৈত্র ১৪ ১৪২৬

ছুটির দিনে অতিরিক্ত ঘুম ডেকে আনে বিপদ!

প্রকাশিত : ০৪:৩২ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার | আপডেট: ১০:৫০ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৭ শনিবার

সাধারণত আমাদের ছুটির দিনে তেমন কোনো রুটিন থাকে না। তাই ছুটির দিন পেলেই ইচ্ছামতো ঘুমিয়ে অনেক বেলা করে জাগি। ভাবি প্রতিদিন রুটিন মাফিক চলি, আজ ছুটির দিন একটু বেশি করে ঘুমিয়ে কাটাই।

কিন্তু গবেষকরা বলছেন ভিন্ন কথা। ইউনিভার্সিটি অব অ্যারিজোনার সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে, ছুটির দিনে বেশি ঘুম ডেকে আনে হার্টের সমস্যা, ডায়াবেটিস, স্মৃতির সমস্যা।

তাদের মতে, সাপ্তাহিক ছুটির দিনে অতিরিক্ত ঘুমে হার্টের সমস্যা বেড়ে যায় ১১ শতাংশ। অতিরিক্ত কারণে শুধু হার্টের সমস্যা নয়, ডায়াবেটিসের ঝুঁকিও উল্লেখযোগ্য হারে বাড়ে।

এছাড়া স্মৃতির সমস্যা, মনঃসংযোগের অভাব, অবসাদ, হাইপারটেনশনের মতো রোগেও আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। এ ধরণের ঘুম ধূমপান ও মদ্যপানের মতোই ক্ষতিকর। এ ঘুম শরীরকে নিষ্ক্রিয় করে দেয়।

ইউনিভার্সিটি অব সিডনির স্কুল অব পাবলিক হেলথের গবেষণায় বলা হয়, এ ঘুমের কারণে চরম অলসতা দেখা দেয়, কমে যায় আয়ু। যারা কর্মক্ষেত্রে নড়াচড়া না করে বসে থাকেন ও বেশি ঘুমান, তারা অন্যদের থেকে বেশি খারাপ হয়ে যান।

গবেষকরা জানান, শারীরিক ও মানসিক সুস্থতার জন্য প্রতিদিনের মতো সাপ্তাহিক ছুটির দিনেও রুটিন মতো চলুন। আর পরিহার করুন অতিরিক্ত ঘুম।

আর/ডব্লিউএন