ঢাকা, বৃহস্পতিবার   ১৩ মে ২০২১,   বৈশাখ ২৯ ১৪২৮

চার বছরে ১০০ পরমাণু বোমা থাকবে উত্তর কোরিয়ার হাতে

প্রকাশিত : ১২:১৬ পিএম, ২৩ অক্টোবর ২০১৭ সোমবার

ক্রমশ শক্তিশালী হচ্ছে উত্তর কোরিয়া।  তাদের পরমাণু অস্ত্র মজুতের সংখ্যা আগামী চার বছরের মধ্যে ১০০-তে পৌঁছবে।  শুধু তাই নয়, উত্তর কোরিয়া দ্রুত পরমাণু কর্মসূচি নিয়ে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে এমনটাই চাঞ্চল্যকর তথ্য দিয়েছে মার্কিন থিংক ট্যাংক র‌্যান্ড কর্পোরেশন।

র‌্যান্ড  কর্পোরেশনের প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ার হাতে এখন ১৩ থেকে ২১টি পরমাণু বোমা বানানোর উপযোগী উপাদান  রয়েছে।  এসব বোমা ২০২০ সালের মধ্যে তৈরি করা হবে।  এছাড়া, এই সময়ের মধ্যে আরও ৫০ থেকে ১০০টি পরমাণু বোমা বানানোর উপযোগী উপাদান দেশটি তৈরি করতে পারবে বলে মনে করা হচ্ছে।  অন্যদিকে, মিশ্র পন্থা অবলম্বন করে পিয়ংইয়ং পরমাণু বোমার উপাদান তৈরির খরচও কমিয়ে আনতে পারবে। ফলে পরমাণু বোমা তৈরির উপাদান ব্যাপক মাত্রায় তৈরি করতে সক্ষম হবে দেশটি।

গত কয়েক দফায় একাধিকবার পরমাণু বোমার পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যেগুলি সবচেয়ে শক্তিশালী পরমাণু বোমার পরীক্ষা বলে উল্লেখ করা হয়েছে।  এছাড়া, বিমান বা যুদ্ধজাহাজে পরমাণু বোমা মোতায়েনের সক্ষমতাও তাদের আছে বলেও দাবি করেছে উত্তর কোরিয়া। আমেরিকার মতো দূরবর্তী লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য পরমাণু বোমা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র নিয়ে কাজ করে চলেছে এখন দেশটি।  ২০২০ থেকে ২০২৫ সালের মধ্যে এই ক্ষেত্রে পুরো সক্ষমতা অর্জন করবে পিয়ংইয়ং।  যা কিনা ভয়ঙ্কর বিপর্যয় ডেকে আনবে বলে মনে করা হচ্ছে।

সূত্র : র‌্যান্ড কর্পোরেশন

/ এআর