ঢাকা, মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০,   আষাঢ় ২৩ ১৪২৭

রাজধানীতে শুরু হচ্ছে ‘তীর্যক নাট্যমেলা’

প্রকাশিত : ০৪:৪৩ পিএম, ১৫ নভেম্বর ২০১৭ বুধবার

তীর্যক নাট্যদলের ৪৪ বছরে পদার্পণ উপলক্ষে শুক্রবার থেকে রাজধানীর শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে তিনদিনব্যাপী ‘তীর্যক নাট্যমেলা’। এতে তির্যক নাট্যদলটি তাদের নিজস্ব প্রযোজনার ‘বিসর্জন’, ‘ইডিপাস’ ও ‘তরঙ্গভঙ্গ’ নাটক তিনটি মঞ্চস্থ করবে। এছাড়া এ মেলায় নাট্যব্যক্তিত্ব ফেরদৌসী মজুমদার ও নাসির উদ্দিন ইউসুফকে সম্মাননা দেওয়া হবে।

এ প্রসঙ্গে দলপ্রধান আহমেদ ইকবাল হায়দার জানান, শুক্রবার সন্ধ্যা ৬টায় এ নাট্যমেলার উদ্বোধন করবেন নাট্যজন আলী যাকের। একই আসরে নাট্যাঙ্গনে তার অবদানের স্বীকৃতি হিসেবে তাকে দেওয়া হবে ‘তির্যক সম্মাননা’।

উদ্বোধনী আসরে শিক্ষাবিদ ও সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. অনুপম সেনের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক আকতারুজ্জামান। বক্তৃতা ও সম্মাননা প্রদান শেষে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনের মঞ্চস্থ হবে রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক ‘বিসর্জন’।

এছাড়া শনিবার সকাল সাড়ে ১০টায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ‘নাট্যভাবনা আদান প্রদান’ শীর্ষক এক সেমিনারে অংশ নেবেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার ও নাসির উদ্দিন ইউসুফ। এদিন সন্ধ্যায় সক্রেটিসের গ্রিক ট্র্যাজেডি ‘ইডিপাস’ মঞ্চস্থ হবে। রোববার বিকাল সাড়ে ৫টায় সমাপনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এদিন নাট্যব্যক্তিত্ব ফেরদৌসী মজুমদারকে সম্মাননা জানানো হবে। এদিন দলটি সৈয়দ ওয়ালীউল্লাহর নাটক ‘তরঙ্গভঙ্গ’ পরিবেশন করবে। নাটক মঞ্চায়নের পাশাপাশি শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে সংগীত, আবৃত্তি, নৃত্য, মুকাভিনয় ও চট্টগ্রামের লোকগান অনুষ্ঠিত হবে।

/ডিডি/ এআর