ঢাকা, শনিবার   ১৮ জানুয়ারি ২০২০,   মাঘ ৫ ১৪২৬

এলজিইডির নতুন প্রধান প্রকৌশলী আবুল কালাম

প্রকাশিত : ০৯:০৩ পিএম, ১২ ডিসেম্বর ২০১৭ মঙ্গলবার

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) অতিরিক্ত প্রধান প্রকৌশলী (বাস্তবায়ন) মো. আবুল কালাম আজাদ মঙ্গলবার নতুন প্রধান প্রকৌশলী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। তিনি প্রধান প্রকৌশলী শ্যামা প্রসাদ অধিকারীর স্থলাভিষিক্ত হয়েছেন। শ্যামা প্রসাদ অধিকারীর চুক্তিভিত্তিক মেয়াদ সোমবার শেষ হয়।

মো. আবুল কালাম আজাদ ১৯৮৩ সালে সহকারী প্রকৌশলী হিসেবে এলজিইডি’তে যোগদান করেন। তিনি মাঠপর্যায়ে উপজেলা প্রকৌশলী এবং নির্বাহী প্রকৌশলী হিসেবে দায়িত্ব পালন করার পর ২০০৫ সালে সদর দপ্তরে প্রকল্প পরিচালক হিসেবে নিযুক্ত হন। পরবর্তীতে তত্ত্বাবধায়ক প্রকৌশলী হিসেবে দায়িত্ব পালন করেন এবং ২০১২ সালে অতিরিক্ত প্রধান প্রকৌশলী নিযুক্ত হন। তিনি এলজিইডি’র অতিরিক্ত প্রধান প্রকৌশলীদের মধ্যে জেষ্ঠ্যতম।

তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮২ সালে সিভিল ইঞ্জিনিয়ারিং-এ বিএসসি এবং ১৯৯৯ সালে ইংল্যান্ডের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে হাইওয়ে ইঞ্জিনিয়ারিং-এ এমএসসি ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি দেশে-বিদেশে প্রকল্প ব্যবস্থাপনা, গভর্নন্যান্স, জলবায়ু অভিযোজন, অ্যাসেট ম্যানেজমেন্ট ও সড়ক গবেষণা বিষয়ে একাধিক প্রশিক্ষণ ও কর্মশালায় অংশ নেন। তিনি রিসার্চ ফর কমিউনিটি এক্সসেস পার্টনারশিপ (জবঈঅচ) বাংলাদেশ অংশের স্টিয়ারিং কমিটির সভাপতি। তিনি ইন্সটিটিউট অফ ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি) এর ফেলো এবং আমেরিকান সোসাইটি ফর সিভিল ইঞ্জিনিয়ার্স-এর সদস্য। একাধিক জার্নালে তার নিবন্ধ প্রকাশিত হয়েছে।

আবুল কালাম আজাদের বাবা মো. ইব্রাহিম হোসেন খাঁন ছিলেন পুলিশের অতিরিক্ত সুপার। বাবা-মার আট সন্তানের মধ্যে তিনি তৃতীয়। আবুল কালাম আজাদের স্ত্রী শামীমা আরা। তাদের দুটি কন্যাসন্তান ও এক নাতি রয়েছে। আজাদের স্থায়ীনিবাস রাজশাহী সিটি করপোরেশনের রাজপাড়া থানার মহিষবাথান এলাকায়।

এসএইচ/