ঢাকা, সোমবার   ২৭ মে ২০২৪,   জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১

বুদ্ধিজীবী দিবসে রাষ্ট্রপতির শ্রদ্ধা

প্রকাশিত : ১০:৩০ এএম, ১৪ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ১২:৫৯ পিএম, ১৪ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ঢাকার মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

তিনি বৃহস্পতিবার সকালে ৭১ এ বিজয়ের প্রাক্কালে পাক হানাদারদের এ দেশীয় দোসরদের হাতে শহীদ হওয়া বুদ্ধিজীবিদের স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা জানান।

১৯৭১ সালের ১৪ ডিসেম্বর হানাদার বাহিনী যখন পরাজয় নিশ্চিত বুঝতে পারে, তখন এদেশের মেধাবী সন্তানদের শেষ করে দেওয়ার জন্য তাদের এদেশীয় দোসরদের লেলিয়ে দেয়। আলবদর, আল শামস, রাজাকারবাহিনী নামের এসব স্বাধীনতাবিরোধীরা দেশের সূর্য সন্তানদের ধরে অজ্ঞাত স্থানে নিয়ে যায়।

বিজয় অর্জনের পর রায়েরবাজারের পরিত্যক্ত ইটখোলা, মিরপুরসহ বিভিন্ন বধ্যভূমিতে একে একে পাওয়া যায় হাত-পা-চোখ বাঁধা দেশের খ্যাতিমান এই বুদ্ধিজীবীদের ক্ষতবিক্ষত মৃতদেহ।

তাদের ধরে নিয়ে যাওয়া এই তালিকায় ছিলেন দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, চিকিৎসক, সাহিত্যিক, সাংবাদিক, দার্শনিক ও সংস্কৃতিক্ষেত্রের অগ্রগণ্যরা।

ঠিক কত সংখ্যক বুদ্ধিজীবীকে হত্যা করা হয়েছিল তার প্রকৃত সংখ্যা জানা না গেলেও, বাংলাপিডিয়া থেকে প্রাপ্ত তথ্য মতে এই সংখ্যা এক হাজার ১১১জনের বেশির।

এর মধ্যে ছিলেন ৯৯১ জন শিক্ষাবিদ, ১৩ জন সাংবাদিক, ৪৯ জন চিকিৎসক, ৪২ জন আইনজীবী, ৯ জন সাহিত্যিক ও শিল্পী, ৫ জন প্রকৌশলী এবং অন্যান্য ২ জন।

দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জাসদ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলা একাডেমি, জাতীয় জাদুঘর, সম্মিলিত সাংস্কৃতিক জোট, মুক্তিযুদ্ধ জাদুঘর, বঙ্গবন্ধু পরিষদ, উদীচী, জাতীয় প্রেসক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, খেলাঘরসহ বিভিন্ন দল ও সংগঠন পৃথক কর্মসূচি নিয়েছে।

/ এআর /