ঢাকা, রবিবার   ১৫ ডিসেম্বর ২০১৯,   পৌষ ১ ১৪২৬

হিমাচলে কংগ্রেসকে হটিয়ে ক্ষমতায় আসছে বিজেপি

প্রকাশিত : ১২:৩০ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৭ সোমবার

হিমাচল প্রদেশে বড় ধাক্কা খেলেন ভারতীয় কংগ্রেসের নবনির্বাচিত সভাপতি রাহুল গান্ধী। গত নির্বাচনে ওই রাজ্যে বিপুল ব্যবধানে জয়লাভ করলেও এই নির্বাচনে বড় ধরণের পরাজয় বরণ করতে যাচ্ছে কংগ্রেস। আর কংগ্রেসের এই ব্যর্থতায় হারানো দুর্গ পুনরুদ্ধার করতে যাচ্ছে মোদির নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

আজ সকাল ৮ টা থেকে নির্বাচনের ভোট গণনা শুরু হয়। এতে হিমাচল প্রদেশে ৬৮ আসনের মধ্যে বিজেপি জয় লাভ করতে যাচ্ছে ৪১ টি আসনে । আর কংগ্রেস পাচ্ছে মাত্র ২৩ টি আসন। স্বতন্ত্র প্রার্থীরা ৪টি আসন জয়লাভ করতে যাচ্ছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

২০১২ সালের নির্বাচনে জয়লাভ করে ওই প্রদেশে সরকার গঠন করে কংগ্রেস। ওই সময় প্রদেশের মূখ্যমন্ত্রী পদে জয় পান কংগ্রেসের ভীরভাদ্র সিং। তবে এবারের নির্বাচনে হিমাচলের মূখ্যমন্ত্রী পদে বসতে যাচ্ছেন বিজেপির সাবেক মূখ্যমন্ত্রী পেম কুমার ধুমাল। গত ৯ নভেম্বর ওই প্রদেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এতে সর্বোচ্চ সংখ্যক ভোট পড়ে। ওই নির্বাচনে ৭৪ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে। এর আগে ২০১২ সালে হিমাচল প্রদেশে বিধানসভা নির্বাচনে মাত্র ৬৪ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছিল।

সূত্র: এনডিটিভি

এমজে/ এআর