ঢাকা, শনিবার   ২৮ নভেম্বর ২০২০,   অগ্রাহায়ণ ১৩ ১৪২৭

ইন্টারভিউতে কেমন পোশাক পরবেন

প্রকাশিত : ০৬:২৩ পিএম, ৩ জানুয়ারি ২০১৮ বুধবার

চাকরির অন্যতম গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে ভাইভা। ভাইভাতে নিজের যোগ্যতা, বিচক্ষণতা, উপস্থিত বুদ্ধি, সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ও নিজেকে উপস্থাপনের দক্ষতা যাচাই করা হয়। কিন্তু ভাইভার এ অল্প সময়ে কিভাবে নিজেকে প্রদর্শন করবেন তা আপনার উপরই নির্ভর করে।

অন্যদিকে শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আচার আচরণ, পরিচ্ছন্নতা, চিন্তা-ভাবনা, পোশাক এবং চরিত্র ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়। ভাইভার পোশাক কেমন হওয়া উচিত তা নিয়েই আমাদের এ আয়োজন।

কেমন পোশাক পরবেন

চাকরির ইন্টারভিউতে ফরমাল এবং মানানসই পোশাক অত্যন্ত গুরুত্বপূর্ণ। ছেলেদের ক্ষেত্রে সাদা শার্ট, কালো পেন্ট এবং কালো সুজ পছন্দ করতে পারেন। সুজের ক্ষেত্রে একটি বিষয় খেয়াল রাখবেন যাতে এটা বেশি স্টাইলিশ না হয়। মেয়েরা শাড়ি পরতে পারেন। তবে শাড়ি সঙ্গে ম্যাচ করে ফুল স্লিভের ব্লাউজ পরা উত্তম।

কি কি পোশাক পরবেন না

ভাইভাতে জিন্স, টি-সার্ট, ফতুয়া এবং অতিরিক্ত ঝাঁকজমক পূর্ণ পোশাক এড়িয়ে চলতে হবে।

কি কি রঙের পোশাক পরবেন

চাকরির ইন্টারভিউতে সাদা, গাঢ় ধূসর, গাঢ় নীল, কালো বা বাদামী রঙের পোশাক পরে যাওয়া ভালো। এ ক্ষেত্রে আপনার ব্যক্তিত্বের সাথে মানানসই এমন পোশাক পরাটাই সবচেয়ে ভালো।

কেমন হবে সুজ

ছেলেরা কালো সুজ পছন্দ করতে পারেন। সুজের ক্ষেত্রে একটি বিষয় খেয়াল রাখবেন যাতে এটা বেশি স্টাইলিশ না হয়। সুজ অবশ্যই রাবার সোল্ড হতে হবে। কারণ রাবার সোল্ডের সুজ হলে হাঁটার সময় শব্দ হয় না। আর অবশ্যই কালো মোজা পছন্দ করবেন। আর মেয়েরা শাড়ি সঙ্গে মানানসই জুতা পছন্দ করবেন। তবে অনেক হাই হিলের জুতা না পরাই ভালো।

যে রঙের পোশাক পড়াবেন না

চাকরির ইন্টারভিউতে খুব বেশি উজ্জ্বল যেমন- লাল, কমলা, ম্যাজেন্টা রঙের পোশাক না পরাই উত্তম।

যে বিষয় খায়াল রাখবেন

সাজগোজের ক্ষেত্রে ছেলেদের জন্য চুল ছোট এবং পরিপাটির বিষয়টি খেয়াল রাখতে হবে। অন্যদিকে মেয়েদের ক্ষেত্রে অতিরিক্ত মেক আপ না নেওয়াই উত্তম। চাকরির ইন্টারভিউতে যতটা সম্ভব সজীব, পরিচ্ছন্ন ও স্বাভাবিক থাকার চেষ্টা করুন।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

 

এম/টিকে