ঢাকা, রবিবার   ০৭ মার্চ ২০২১,   ফাল্গুন ২২ ১৪২৭

কুয়েতে আবারও নিষিদ্ধ বাংলাদেশি শ্রমিক

প্রকাশিত : ১০:২৯ পিএম, ৫ মার্চ ২০১৮ সোমবার | আপডেট: ০৪:৫২ পিএম, ১৪ মার্চ ২০১৮ বুধবার

আন্তর্জাতিক শ্রম বাজার খাতে বাংলাদেশের জন্য আরেকটি দুঃসংবাদ। মধ্য প্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ কাতার সম্প্রতি সেদেশে নতুন করে বাংলাদেশি শ্রমিক নিয়োগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। দেশটির স্থানীয় এক দৈনিকের বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করে গালফ নিউজ।

কুয়েতের দৈনিক আল জারিদায় প্রকাশিত খবর অনুযায়ী, দেশটির স্বরাষ্ট্র মন্ত্রী শেইখ খালিদ আল জাররাহ গতকাল রবিবার বাংলাদেশি শ্রমিকদের নিষিদ্ধ করে এক আদেশ জারি করেন। পাশাপাশি ঐ আদেশটি যেন অতি দ্রুত বাস্তবায়ন করা হয় সে বিষয়েও মন্ত্রণালয়কে নির্দেশ দেন তিনি।

দেশটির বিভিন্ন নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে জানানো হয় যে, সাম্প্রতিক সময়ে ওয়ার্কিং ভিসা এবং নাগরিকত্ব নিয়ে কুয়েতে অবস্থানরতদের বেশকিছু কর্মকাণ্ডে উদ্বেগ প্রকাশ করে সেদেশের সরকার। এমনকি ভিসা এবং নাগরিকত্বের সাথে সংশ্লিষ্ট শর্তাবলীও লঙ্ঘন করার মত ঘটনা ঘটেছে কুয়েতে। আর তারই ফলশ্রুতিতে এমন সিদ্ধান্ত নেয় দেশটির সরকার।

বাংলাদেশের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর এক তথ্য মতে, ১৯৭৬ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত ধারাবাহিকভাবে বাংলাদেশ থেকে শ্রমিক নেয় কুয়েত। তবে নানান অভিযোগে ২০০৭ সালে বাংলাদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে কুয়েত।

২০১৪  সালে বাংলাদেশ সরকারের আশ্বাসে এ নিষেধাজ্ঞা তুলে নেয় কুয়েত সরকার। তবে শ্রমিক নিয়োগে কুয়েতি এবং বাংলাদেশি উভয় দেশের নাগরিকদের নানান অনিয়মের কারণে বাসার কাজে পুরুষ শ্রমিকদের নিয়োগ বন্ধ রাখে দেশটি। তবে পরবর্তীতে শর্ত সাপেক্ষে সে সিদ্ধান্তও শিথিল করে কুয়েত।

২০১৬ সাল পর্যন্ত কাতারে প্রায় ২ লক্ষ শ্রমিক অবস্থান করছে বলে জানায় কুয়েত সরকার।

সূত্র: আরব নিউজ

//এস এইচ এস//টিকে