ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭

গাজীপুর সিটি নির্বাচন ৬ মাস স্থগিত

প্রকাশিত : ০৩:০৮ পিএম, ৬ মে ২০১৮ রবিবার | আপডেট: ০৬:৪৫ পিএম, ৬ মে ২০১৮ রবিবার

গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন আগামী ৬ মাসের জন্য স্থগিত করেছেন আদালত। এছাড়া এ সংক্রান্ত একটি রুলও জারি করেছেন আদালত। রোববার একটি রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট বি এম ইলিয়াস (কচি)। সীমানা নির্ধারণ সংক্রান্ত জটিলতায় এই রিটটি দায়ের করা হয়েছিল বলে জানিয়েছেন তিনি।
রিটে সাভারের শিমুলিয়া এলাকার ছয়টি মৌজাকে নির্বাচনী এলাকার অন্তর্ভুক্ত করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।
রুলে আগামী চার সপ্তাহের মধ্যে প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের জবাব দিতে বলা হয়েছে।
গাজীপুর সিটির সীমানা নিয়ে শিমুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজাহারুল ইসলাম এ রিট আবেদন করেন। ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান জানান, সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজাকে নির্বাচনী এলাকার অন্তর্ভুক্ত করার বৈধতা চেয়ে চেয়ারম্যান আজাহারুল ইসলাম রিট করেন।
রিটে বলা হয়, এসব এলাকা প্রশাসনিকভাবে ঢাকা জেলার অন্তর্ভুক্ত। কিন্তু গাজীপুর সিটি এলাকায় নির্বাচনী অন্তর্ভুক্ত করায় রিট করা হয়। আদালত শুনানি শেষে নির্বাচন স্থগিত করেন।
আগামী ১৫ মে এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। একই দিন খুলনা সিটি করপোরেশনের নির্বাচনও হওয়ার কথা রয়েছে।
প্রসঙ্গত, ঢাকার সাভারের এক নম্বর শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা গাজীপুর সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত করে ২০১৩ সালের ১৬ জানুয়ারি গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।
এ বিষয়ে আপত্তি জানিয়ে ২০১৫ সালে এক নম্বর শিমুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান এবিএম আজহারুল ইসলাম সুরুজ ওই মৌজাগুলো গাজীপুর সিটি করপোরেশন থেকে বাদ দিতে নির্বাচন কমিশনে আবেদন করেন।
কিন্তু ইসি এ ব্যাপারে সাড়া না দেওয়ায় তার আবেদনের নিষ্পত্তি চেয়ে হাই কোর্টে রিট করেন আজহারুল ইসলাম। রিটে নির্বাচন কমিশন যেন তার আবেদনের নিষ্পত্তি করে সে আর্জি জানানো হয়। শুনানি শেষে আদালত নির্বাচন স্থগিত করেন।
/ এআর /