ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪,   জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

মাইগ্রেনের সমস্যা থেকে মুক্তির উপায়

প্রকাশিত : ০৯:০২ এএম, ১৯ মে ২০১৮ শনিবার

তীব্র এক মাথাব্যথার নাম মাইগ্রেন। সাধারণত মাথার এক পাশে হয় বলে এটি আধ কপালী মাথাব্যথা হিসেবেও পরিচিত। তবে কারও কারও ক্ষেত্রে মাথার দু’পাশে বা পুরো মাথায় ব্যথা হতে পারে।

মাইগ্রেনের প্রকৃত কারণ বিজ্ঞানীরা আজও আবিস্কার করতে সক্ষম হননি। তবে মাইগ্রেনে আক্রান্ত ব্যক্তিদের ব্যক্তিজীবন ও পারিবারিক জীবন বিশ্লেষণের পর বিজ্ঞানীরা এটিকে মনোদৈহিক রোগ হিসেবে চিহ্নিত করেছেন। পারিবারিক অশান্তিময় পরিবেশ, বাবা-মার ক্রমাগত দ্বন্দ্ব ইত্যাদি কারণে শিশুদের মধ্যে যে অনিশ্চয়তার জন্ম হয় তা মাইগ্রেন হতে ভুমিকা রাখে।

মনোদৈহিক রোগ ওষুধে সারে না। মনের জট খুলে গেলেই মনোদৈহিক রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। আর মেডিটেশন মনের এই জট খোলার খুবই কার্যকরী এক প্রক্রিয়া। মেডিটেশন কোর্স করে শত শত মানুষ আজ মনোদৈহিক রোগ থেকে মুক্ত হয়ে স্বস্তির জীবন যাপন করছেন। মেডিটেশন বা ধ্যানের ৪ দিনের কোর্স করে নিয়মিত দু’বেলা ধ্যান চর্চাই আপনাকে মাইগ্রেনের হাত থেকে মুক্তি দিতে পারে। আগে প্রতি মাসে তীব্র মাথা ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হতেন এমন অনেকেই আজ মেডিটেশন করে সুস্থ আছেন। ৪০ বছরের পুরোনো মাইগ্রেন থেকে মুক্ত হয়ে সুন্দর জীবন যাপন করছেন।

একে//