ঢাকা, মঙ্গলবার   ১১ মে ২০২১,   বৈশাখ ২৭ ১৪২৮

গরমের ইফতারে থাকুক ৩ শরবত

প্রকাশিত : ০৭:৪৫ এএম, ৪ জুন ২০১৮ সোমবার | আপডেট: ০৩:২৭ পিএম, ৪ জুন ২০১৮ সোমবার

এই গরমে শরীর থেকে প্রচুর পরিমাণে ঘাম ঝরে, তার উপর সারাদিন রোজা থাকার কারণে পানি জাতীয় কিছুই খাওয়া সম্ভব হয় না। এতে শরীরের পানির ঘাটতি দেখা যায়, ক্লান্ত হয়ে পড়তে হয়। তাই ইফতারের সময় বেশি পরিমাণে ঠাণ্ডা পানিয় খাওয়া আবশ্যক। এক্ষেত্রে ইফতারে বিভিন্ন আইটেমের শরবত রাখতে পারেন।

 

আদা-লেবুর শরবত

উপকরণ

আদার মাঝারি সাইজের একটি, লেবু একটি, চিনি পরিমাণ মতো, বরফকুচি প্রয়োজন মতো, সোডা পানি প্রয়োজন মতো, লবণ সামান্য।

প্রণালী

প্রথমে আদা থেতলিয়ে রস বের করে নিন। এবার একটি জগে আদার রস ঢেলে নিন এতে লেবুর রস দিন। এখন রবরফকুচি, চিনি পরিমান মতো ও সামান্য লবণ দিয়ে একসঙ্গে মিশিয়ে নিন। ভালো করে মেশানো হলে তাতে সোডা পানি দিন। এবার গ্লাসে সাজিয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুণ। এটি ইফতারের সময় বড়ই উপকারী শরবত। গরমে বাইরে থেকে এসে এই শরবত খেলে উপকার পাবেন।

 

জাম-লেবুর শরবত

উপকরণ

পাকা জাম আধা কেজি, চিনি পরিমাণ মতো, লেবুর রস দুই টেবিল চামচ, ঠাণ্ডা পানি এক কাপ, বরফ কুচি, লবণ।

প্রণালী

প্রথমে জাম ভালো করে ধুয়ে নিন। এখন জামগুলোকে থেতলে চিপে রস বের করুন। এবার রস মিহি কাপড়ে ছেঁকে নিন। এখন জামের রসে চিনি, লেবুর রস, ও পানির সঙ্গে সামান্য লবণ দিয়ে ভালো করে মিশিযে নিন। এবার বরফকুচি দিয়ে গ্লাসে সাজিয়ে ইফতারে পরিবেশন করুন।

 

পাকা আম-দুধের শরবত

উপকরণ 

পাকা আম দুইটি, দুধ (জ্বাল দেওয়া), ইসুবগুলের ভুসি, চিনি প্রয়োজন মতো, সামান্য পানি ও লবণ।

প্রণালি 

পাকা আম ছিলে টুকরা করে নিন। দুধ গরম করে ঠাণ্ডা করে নিন। এবার আমগুলো ব্লেন্ডারে দিয়ে দুধ ঢেলে দিন। এতে ইসুবগুলের ভুসি, চিনি, এক চিমটি লবণ ‍ও সামান্য পানি দিয়ে ব্লেন্ডার করে নিন। পাকা আম ও দুধের মিশ্রণে একটি সুন্দর ঘ্রাণ বের হবে। এবার গ্লাসে ঢেলে বরফকুচি দিয়ে পরিবেশন করুন।

কেএনইউ/এসএ/