ঢাকা, রবিবার   ০৫ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ২০ ১৪২৮

যে ভুলের কারণে হারলো ব্রাজিল

প্রকাশিত : ০৮:৩৯ পিএম, ৭ জুলাই ২০১৮ শনিবার

রাশিয়া বিশ্বকাপে আলো জ্বেলেও শেষ রক্ষা হয়নি ব্রাজিলের। গতকাল বেলজিয়ামের কাছে হেরে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ানদের এবারের বিশ্বকাপের স্বপ্ন ভঙ্গ হলো।

গতকালের ম্যাচে ব্রাজিলের অধিপত্য এবং বারবার আক্রমণ করলেও দিন শেষে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে তাদের।

তাই তাদের এই পরাজয় নিয়ে চলছে নানা বিশ্লেষণধর্মী মতামত। আসুন দেখে নেওয়া যাক কোন কোন কারণে বেলজিয়ামের কাছে হারতে হয়েছে তাদেরকে।

ব্রাজিল মানেই বল পায়ে নৈপুণ্যের ঝলকানি। কিন্তু বল পায়ে রাখার জাদুকরী ভাবটা দেখা গেলেও পুরো ম্যাচে বেশ কয়েকটি ভুল পাস করেছে। যাকে হারার অন্যতম কারণ হিসেবে ধারা হয়।

ব্রাজিল বেশ কয়েকটি আক্রমণ করেছিল বেলজিয়ামের গোলবারের দিকে লক্ষ করে। কিন্তু বেলজিয়ামের গোলরক্ষক কুর্তোয়া তা প্রতিহত করে দিয়েছে। এর মধ্যে নেইমার, কুতিনহো, ডগলাস কস্তাদের আক্রমণ প্রতিহত করেছে বেলজিয়ামের গোল রক্ষক।

অন্য আরেকটি কারণ হলো দলে কাসেমিরো খেলতে না পারা। আগের দুই ম্যাচে হলুদ কার্ড পাওয়ার কারণে তিনি বেলজিয়ামের বিরুদ্ধে খেলতে পারেননি।

অপরদিকে ফার্নান্দিনহো বেলজিয়ামের বিরুদ্ধে খুব একটা ভালো খেলতে পারেননি। তার আত্মঘাতী গোলেই পিছিয়ে পড়ে ব্রাজিল। দ্বিতীয় গোলের ক্ষেত্রেও তার দায় ছিল। তিনি ওই সময় এতো উপরে উঠার প্রয়োজন ছিল না।

এদিকে পুরো ম্যাচে স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুসের গোলের দেখা না পাওয়া এবং গোল মিস করা। এদিকে কোথিনহোও সহজ কিছু গোল  মিস  করেছেন।

 এমএইচ/ এসএইচ/