ঢাকা, বুধবার   ২৭ অক্টোবর ২০২১,   কার্তিক ১১ ১৪২৮

ফাইনালের লড়াইয়ে মুখোমুখি ফ্রান্স-বেলজিয়াম

প্রকাশিত : ১২:০৮ এএম, ১১ জুলাই ২০১৮ বুধবার

দেখতে দেখতে শেষের শুরুতে চলে এসেছে রাশিয়া বিশ্বকাপ। আজ মঙ্গলবার মধ্যরাতে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয়েছে ফ্রান্স ও বেলজিয়াম। আজকের এই ম্যাচে যে দল জয় পাবে শিরোপার লড়াইয়ে শেষ ধাপে যাবা তারা।

সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ পর্বে একে অপরকে পেয়ে হয়তো খুশিই হয়েছে দলগুলো। সর্বোচ্চ বেশি সংখ্যক ম্যাচে বেলজিয়ামকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ফ্রান্স। আজকের ম্যাচের আগে ৭৪ বার মুখোমুখি হয়েছে দুই দল। এরমধ্যে ১৯৮৬ এর মেক্সিকো বিশ্বকাপে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচেও দেখা হয়েছিল ইউরোপের এই দুই জায়ান্টের। এরপর থেকে আজকের ম্যাচের আগে আরও ৮ বার একে অপরের বিরুদ্ধে লড়েছে ফ্রান্স ও বেলজিয়াম।

আজকের ম্যাচে ফেভারিট তকমা থাকছে ‘লেস ব্লুস’ দলের ওপর। তবে ‘মোস্ট আনপ্রেডিকটেবল’ হওয়ার সুযোগ পাচ্ছে ‘রেড ডেভিলস’রা।

কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিপক্ষে হলুদ কার্ড পাওয়ায় রক্ষণভাগের বিশ্বস্ত নাম থমাস মুইনারকে ছাড়াই মাঠে নামতে হবে বেলজিয়ামকে। তাই গোলরক্ষক কুরটোইসের ওপর চাপ আরও বেশি থাকবে আজকের ম্যাচে। আর আক্রমণ ভাগে অধিনায়ক ইডেন হাজার্ডকে সঙ্গ দিতে আছেন গত ম্যাচের স্পটলাইট কেড়ে নেওয়া স্ট্রাইকার লুকাকু। তাদেরকে নিয়ে কোচ রবার্তো মার্টিনেজ ৪-৪-২ ফরমেশন সাজিয়েছেন।

এদিকে কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের বিপক্ষে ম্যাচের পর সাসপেন্ড হওয়া ব্লেইস মাতৌদি’কে আজকের ম্যাচে ফিরে পাচ্ছে ফ্রান্স। এছাড়াও আছেন উরুগুয়ের বিপক্ষে গোল পাওয়া গ্রিজম্যান আর আর্জেন্টিনার বিপক্ষের ম্যাচে নজড়কাড়া ১৯ বছর বয়সী এম্বাপ্পে।  আর্জেন্টিনা ও উরুগুয়ের বিপক্ষে নিজেদের এসব অসাধারণ খেলার ওপর ভর করে আজকে উতরে যেতে পারে ফ্রান্স।

পূর্ণ লাইন আপ

ফ্রান্স

হুগো লরিস, লুকাস হার্নান্দেজ, স্যামুয়েল উমিতি, রাফায়েল ভারানে, বেনজামিন পাভার্ড, কান্টে, পল পগবা, ব্লেইস মাতুদি, অ্যান্টোইন গ্রিজম্যান, কিলিয়ান এম্বাপ্পে, অলিভার জিরাউড 

বেলজিয়াম

কুরটোইস, যান ভার্টঙ্ঘেন, কোম্পানি, থমাস ভার্মালিন, টবি, কারাস্কো, অ্যাক্সেল উইটসেল, কেভিন, চাদিল, হ্যাজার্ড, লুকাকু।

//এস এইচ এস// এসএইচ/