ঢাকা, শনিবার   ১৬ নভেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ১ ১৪২৬

দুস্থদের সহায়তায় শিক্ষার্থীদের ওয়েবসাইট

প্রকাশিত : ০৮:০৬ এএম, ১৫ সেপ্টেম্বর ২০১৮ শনিবার | আপডেট: ০৯:২৫ এএম, ১৫ সেপ্টেম্বর ২০১৮ শনিবার

দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ব্যক্তির চিকিৎসা, দুস্থ, অসহায় ও বেকার জনগোষ্ঠীর জন্য ক্ষুদ্র ব্যবসার সুযোগ সৃষ্টি লক্ষ্যকে সামনে রেখে দেশে প্রথম বারের মত কান্ডারী বিডি নামে একটি মাইক্রো ক্রাউডফান্ডিং ওয়েবসাইটের যাত্রা  শুরু করেছে। এটি শুরু করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

গতকাল শুক্রবার বিকেলে প্লাটফর্মটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে রুয়েটের উপাচার্য, অনুষদের ডীন, বিভিন্ন কোম্পানীর কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

দুস্থ, অসহায়, বেকার জনগোষ্ঠীকে ক্ষুদ্র ব্যবসা শুরু করে দিতে ও দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ব্যক্তির চিকিৎসার সাহায্যার্থে, দেশের শিক্ষার্থীদের বিভিন্ন উদ্ভাবনী প্রকল্পে ১ টাকা থেকে শুরু করে যেকোন সংখ্যক টাকা দান করা যাবে বলে জানানো হয়েছে। একই সাথে পুরো প্রক্রিয়াটি শতভাগ স্বচ্ছতার সাথে পরিচালনা করা হবে বলেও জানানো হয়।

প্রক্রিয়া সম্পর্কে বলা হয়, কেউ সাহায্যের আবেদন করলে সাহায্যপ্রার্থীর নাম, ঠিকানা, আর্থিক অবস্থা ইত্যাদির বিবরণ গেজেটেড অফিসার বা রেজিস্টার্ড চিকিৎসক কর্তৃক সত্যায়িত হতে হবে এবং সংগৃহীত সম্পূর্ণ অর্থ গেজেটেড অফিসারের মাধ্যমেই সাহায্যপ্রার্থীকে তুলে দেওয়া হবে। কান্ডারীতে সাহায্য নেওয়া বা সাহায্য করা যাবে সম্পূর্ণ বিনামূল্যে।

কান্ডারিবিডির প্রধান নির্বাহী কর্মকর্তা বখতিয়ার হোসেন পল্লব বলেন, ‘১ টাকার একটি কয়েন আমাদের মানিব্যাগের কোনে পড়ে থাকে, হারিয়েও যায়। কিন্তু এই একটা কয়েনই বাঁচাতে পারে একটা মানুষের প্রাণ, পরিবর্তন করতে পারে একটা পরিবারের জীবনযাত্রা, বা সফল করতে করতে পারে একটি উদ্ভাবনী প্রজেক্ট যা পরিবর্তন করে দিতে পারে দেশের ভবিষ্যত। এই পরিবর্তনকামী মানুষদের প্লাটফর্মই kandaribd.com।’

এমএইচ/