ঢাকা, শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯,   কার্তিক ৩ ১৪২৬

শারদীয় দূর্গাপূজা উপলক্ষে চলছে প্রতিমা আর মন্ডপ তৈরি (ভিডিও)

প্রকাশিত : ০৯:০০ এএম, ৩ অক্টোবর ২০১৮ বুধবার | আপডেট: ১০:২৩ এএম, ৩ অক্টোবর ২০১৮ বুধবার

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা উপলক্ষে দেশের স্থানে চলছে প্রতিমা আর মন্ডপ তৈরির কাজ। অধিকাংশ মন্ডপে প্রতিমায় মাটির কাজ শেষ করে রংয়ের আচর আর সাজসজ্জায় ব্যস্ত কারিগররা। এদিকে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

শরতের কাশফুল, ঢাকের বদ্যি আর প্রতিমা তৈরিতে কারিগরদের ব্যস্ততা জানান দিচ্ছে দেবী দূর্গার আগমনী বার্তা।

পূজা উপলক্ষ্যে বাগেরহাটের মন্ডপে মন্ডপে চলছে প্রতিমা তৈরীর কাজ। রাতদিন ব্যস্ত সময় পার করছেন কারিগররা। দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় দূর্গাপূজার আয়োজন হয় বাগেরহাট সদরের সিকদার বাড়িতে। সেই ধারাবাহিতকায় এবছরও মন্ডপে ৭০১টি প্রতিমা তৈরী করা হয়েছে। এছাড়া পুরো জেলায় ৬০৭ টি মন্ডপে নেয়া হয়েছে দুর্গোৎসবের প্রস্তুতি।

রংপুরে সনাতন ধর্মাবলম্বীদের মাঝে বিরাজ করছে উৎসবের আমেজ। মন্দিরগুলোতে চলছে প্রতীমা তৈরীর কাজ। এবার মহানগরীর ১শ’ ৭৭টি স্থানে জাঁকজমকপূর্ণভাবে দুর্গাপুজা অনুষ্ঠিত হবে। মন্দিরগুলোতে প্রতীমা তৈরীর পাশাপাশি সাজসজ্জায় ব্যস্ত সংশ্লিষ্টরা।

লক্ষ্মীপুরে চলছে প্রতিমা তৈরির কাজ। নির্দিষ্ট সময়ে দেবীকে মন্ডপে পৌছে দিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা।

আগামী ৯ অক্টোবর মহালয়ার মধ্য দিয়ে শুরু হবে শারদীয় দূর্গোৎসব। দেবীদূর্গা এ বছর আসবেন ঘোড়ায় চড়ে আর যাবেন দোলায়। ১৫ থেকে ১৯ অক্টোবর অনুষ্ঠিত হবে দেবীর বোধন, আমন্ত্রন, কুমারী পূজা, নবমী আর সবশেষে বিসর্জন।