রাজনের একক মূকাভিনয় সাইলেন্স ইম্পসিবল প্রদর্শীত
Ekushey Television

রাজনের একক মূকাভিনয় সাইলেন্স ইম্পসিবল প্রদর্শীত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:০৬ পিএম, ৩ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

রাজনের একক মূকাভিনয় সাইলেন্স ইম্পসিবল প্রদর্শীত

রাজনের একক মূকাভিনয় সাইলেন্স ইম্পসিবল প্রদর্শীত

রাজপথের মূকভিনয়ের পথিকৃৎ সংগঠন প্যান্টোমাইম মুভমেন্ট সম্প্রতি চট্টগ্রাম শিল্পকলা একাডেমির মিলনায়তনে এবং ঢাকার জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে রিজোয়ান রাজনের একক মূকাভিনয় সাইলেন্স ইম্পসিবল প্রযোজনাটি মঞ্চস্থ করেছে।

সাইলেন্স ইম্পসিবল প্রযোজনার কুশীলব রিজোয়ান রাজন বাংলাদেশের মূকাভিনয়ে একটি খুব পরিচিত নাম। দীর্ঘ মূকাভিনয় চর্চায় প্রথমবারের মত একক প্রযোজনা নিয়ে হাজির হলেন দর্শক সম্মুখে। সাইলেন্স ইম্পসিবল মোট সাতটি নক্সা মূকাভিনয় রয়েছে। নক্সা মূকাভিনয়গুলোর রচয়িতা হলেন স্প্যানিশ মূকাভিনেতা কার্লোস মার্টিনেজ,  ভারতের মূকাভিনেতা পদ্মশ্রী নিরঞ্জন গোস্বামী, স্বপন সেন গুপ্ত, অঞ্জন দেব এবং বাংলাদেশের জয়নুল আবেদীন জয় ও শিল্পী নিজে।

কার্লোস মার্টিনেজ ও নিরঞ্জন গোস্বামীর মূকাভিনয় দুটি ছাড়া বাকীগুলো গল্প থেকে মূকাভিনয় রূপ নির্মাণ করেছেন শিল্পী নিজে। নক্সা মূকাভিনয়গুলো হলো- দ্য স্টোন, বেলুন ফ্যান্টাসি, কিলার, স্ট্রগল, ডেথ গেইম, লিচু চোর এবং দ্য ম্যাজিশিয়ান।

রিজোয়ান রাজন বলেন, ‘বিশ্বব্যাপী মূকাভিনয়ের একক ধারাটি বেশ গতিশীল। প্রযোজনা নিয়ে খুব সহজেই মুভ করা যায়। ঘরের মধ্যেই মহড়া করা যায় পরিবারের সহযোগিতায়। মঞ্চে একা অভিনয় করলেও চার/পাঁচজনের টিম কাজ করে সমগ্র প্রযোজনাটিকে ঘিরে। তবে খুব চ্যালেঞ্জিং মঞ্চে দীর্ঘ সময় অভিনয় করা। আমি এই কাজটির সাথে ক্রমেই একাত্ম হয়ে ওঠছি। আগামীতে আরও স্বত:স্ফূর্ততা নিয়ে মঞ্চে হাজির হবো।’

তিনি আরও বলেন, ‘আমাদের দল ‘মূকাভিনয় চর্চায় আন্তর্জাতিকতায় বিশ্বাসী। তবে আমরা বাংলার মাটিতে দাঁড়িয়ে আধুনিক বিশ্বকে দেখতে চাই বাংলার সংস্কৃতিকে ধারণ করে। আমাদের দলীয় প্রযোজনায় কিছু কিছু ক্ষেত্রে তা প্রয়োগ করার চেষ্টা করেছি। বাংলার হাজার বছরের নাট্য ঐতিহ্যকে মূক প্রযোজনায় ব্যবহারের ক্ষেত্রে আমার প্রস্তুতি চলছে। ঢাকার স্বপ্নদল তাদের জাদুর প্রদীপ প্রযোজনায় বাংলা নাট্যরীতির বর্ণনাত্মক ধারাকে সফলভাবে ব্যবহার করেছেন।’
প্যান্টোমাইম মুভমেন্টের এই প্রযোজনাটি বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানের সহযোগিতায় মঞ্চস্থ হয়। প্রযোজনার শুরুতে ফেডারেশানের চেয়ারম্যান জাহিদ রিপন উপস্থিত সকলকে স্বাগত জানান এবং প্রযোজনা শেষে শিল্পীকে ফুলেল শুভেচ্ছা প্রদান করেন।

এসএ/