ঢাকা, রবিবার   ২৯ মার্চ ২০২০,   চৈত্র ১৫ ১৪২৬

শিক্ষার্থীদের মাঝে পুষ্টি সচেতনতা বিষয়ক প্রচারণা 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৯ পিএম, ২৪ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

সুস্থ ও স্বাস্থ্যবান প্রজন্ম গড়ে তুলতে হলে শিশুদের মাঝে পুষ্টি সচেতনতা বৃদ্ধি করতে হবে। স্কুলের শিশুরা তাদের টিফিনে যে খাবার খায় তা পুষ্টিসমৃদ্ধ কি-না, সে সম্পর্কে তারা যদি সচেতন হয় তাহলে তাদের কাছ থেকে তাদের পরিবারের অন্য সদস্য এবং বন্ধুরাও তা জানতে পারবে। 

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) সকালে রাজধানীর খিলক্ষেতে অবস্থিত রাইজিং সান হাই স্কুলের শিক্ষার্থীদের মাঝে পুষ্টি সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত এক ক্যাম্পেইন কার্যক্রমে উপস্থিত শিক্ষক ও অভিভাবকগণ এসব বলেন।  

ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় ওয়েভ ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়িত ‘একটিভ সিটিজেনস’ প্রকল্পের অধীনে যুব স্বেচ্ছাসেবীদের পরিচালনায় ‘স্ট্যান্ড এগেইনস্ট ম্যালনিউট্রিশন’ নামক সামাজিক উদ্যোগের অংশ হিসেবে এ ক্যাম্পেইন কার্যক্রমটির আয়োজন করা হয়।

ক্যাম্পেইনে শিক্ষার্থীদের স্বাস্থ্যকর টিফিনের খাবার, পরিষ্কার-পরিচ্ছন্নতা, পুষ্টিকর খাবার গ্রহণসহ নানা দিক উপস্থাপন করেন আয়োজনকারীরা। রাইজিং সান হাই স্কুলের শিক্ষক ও অভিভাবকসহ আয়োজকদের মধ্যে উপস্থিত ছিলেন ইমরান হোসেন, রনি আহমেদ, নুসরাত করিম আরিফা, তাসলিমা মিতু, ইরতিজা তাহা, শারমিন আক্তার আঁখি, নাওরিন আক্তার, ফারহানা নেলি, আফসানা রাহমান মুনমুন, উম্মে সদ্দিকিন লিটিল, মুস্তারিন তুলিসহ শতাধিক অংশগ্রহণকারী।

অনুষ্ঠানের অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন শিক্ষক ফিরোজ আহমেদ। তিনি পুষ্টি সম্পর্কে সচেতনতা বৃদ্ধির এ কার্যক্রমের প্রশংসা করে বলেন, এই ক্যাম্পেইনে স্কুলগামী শিক্ষার্থীদের পড়াশুনা, সুস্বাস্থ্য ও নিয়মিত স্কুলে উপস্থিতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। এ ধরণের সচেতনতা অপুষ্টি দূরীকরণ ও অপুষ্টিজনিত রোগসমূহ প্রতিরোধে শিক্ষার্থী ও তার পরিবারের মধ্যে সচেতনতা সৃষ্টি করবে বলে অভিমত ব্যক্ত করেন উপস্থিত অন্য বক্তারাও।

এসি