ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬

কানের ৭২তম আসরের পর্দা উঠছে আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৪ পিএম, ১৪ মে ২০১৯ মঙ্গলবার

দক্ষিণ ফরাসি উপকূলের শহরে আজ থেকে শুরু হচ্ছে বিশ্ব সিনেমার অন্যতম মর্যাদাকর আসর কান চলচ্চিত্র উৎসব। যা চলবে আগামী ২৫ মে পর্যন্ত। ৭২তম এই আসরে ২১টি সিনেমা সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম অর্থাৎ পাম দি অ’র জন্য প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে।

আসর শুরু হবে পরিচালক জিম জারমাশের চলচ্চিত্র জম্বি কমেডি ‘দ্য ডেড ডোন্ট ডাই’ প্রদর্শনীর মাধ্যমে।  তিন বছর পর উৎসবে ফিরছেন ব্রিটিশ চলচ্চিত্রকার কেন লোচ তার ‘সরি উই মিসড ইউ’ দিয়ে। আর স্বর্ণ পাম জেতার ২৫ বছর পূর্তিতে নতুন সিনেমা ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’ নিয়ে প্রতিযোগিতায় যোগ দিয়েছেন কোয়ান্টিন টারান্টিনো।

মজার বিষয় হচ্ছে- এবারের আসরে প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ২১ সিনেমার চারটির নির্মাতাই নারী। এ ছাড়াও আট বছর পর কানে ফিরছেন নির্মাতা টেরেন্স মালিক। উৎসবের প্রতিযোগিতা বিভাগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত টেরন্স মালিকের ‘অ্যা হিডেন লাইফ’ জায়গা করে নিয়েছে। আর ইয়াং আহমেদকে নিয়ে তিন বছরের বিরতি ভেঙে একই বিভাগে লড়বেন জ্যঁ-পিয়ের দারদেন ও লুক দারদেন।

অপরদিকে স্প্যানিশ সিনেমার প্রখ্যাত পরিচালক পেদ্রো আলমোদোভারের সিনেমা ‘পেইন অ্যান্ড গ্লোরি’র পাশাপাশি ৭২তম আয়োজনে স্বর্ণপাম জয়ের দৌড়ে আছে হাভিয়ার দোলানের ‘ম্যাথিয়াস অ্যান্ড ম্যাক্সিম’, বন জুন হোর ‘প্যারাসাইট’ এবং লেজ লির প্রথম সিনেমা ‘লে মিজারেবল’।

তবে স্ট্রিমিং সার্ভিসের কারণে প্রেক্ষাগৃহে নেতিবাচক প্রভাব পড়ায় টানা দ্বিতীয়বারের মতো কানে জায়গা পায়নি নেটফ্লিক্সের কোনো চলচ্চিত্র।

সূত্র : ইউরো নিউজ

এসএ/