ঢাকা, মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯,   কার্তিক ২৮ ১৪২৬

গায়িকা-অভিনেত্রী ডরিস ডে আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:৫২ পিএম, ১৪ মে ২০১৯ মঙ্গলবার

মারা গেছেন মার্কিন গায়িকা ও অভিনেত্রী ডরিস ডে। তিনি ক্যালিফোর্নিয়ায় নিজ বাসা কারমেল ভ্যালিতে  সোমবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

৯৭ বছর বয়সি অভিনেত্রী সম্প্রতি নিউমোনিয়ায় আক্রান্ত হন। এছাড়াও তিনি বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। কিংবদন্তি এই গায়িকা-অভিনেত্রী জীবনের দীর্ঘ ৮০ বছরই বিনোদন অঙ্গনে কাটিয়েছেন। ৫০ ও ৬০- এর দশকে তিনি ক্যারিয়ারের সবচেয়ে সোনালী সময় কাঁটিয়েছেন। এ সময়টাতে বেশ কিছু বক্সঅফিস মাতানো সিনেমা উপহার দিয়েছিলেন ডরিস ডে। আর এ জন্য তিনি অর্জনও করেছিলেন সবচেয়ে আলোচিত নারী তারকার খ্যাতি।

ডরিস ডে ১৯৫৯ সালে ‘পিলো টক’ সিনেমায় অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে অস্কারের মনোনয়ন লাভ করেন। এছাড়া ‘মিডনাইট লেস’ সিনেমায় অভিনয় করে সেরা নাট্য অভিনেত্রী এবং ‘টানেল অব লাভ’ ‘বিলি রোজস জাম্বু’, ‘মুভ অভার’ ও ‘ডার্লিং’- এ অভিনয় করে সেরা মিউজিক্যাল কমেডি সিনেমা অভিনেত্রী বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন তিনি।

ডরিস ডে অভিনয়ের আগে সঙ্গীতশিল্পী হিসেবে ক্যারিয়ার শুরু করেন। ১৯৩৯ সালে বিগ ব্যান্ডের শিল্পী হিসেবে গাইতেন তিনি। তার প্রথম রেকর্ডিং ‘সেন্টিমেন্টাল জার্নি’ তাকে ব্যাপক জনপ্রিয়তা এনে দেয়। এরপর ব্যান্ড ছেড়ে একক ক্যারিয়ার শুরু করেন ডে। ১৯৪৭ থেকে ১৯৬৭ সালের মধ্যে ৬৫০- এর অধিক গানের রেকর্ড করেন এবং প্রতিষ্ঠান পান অন্যতম জনপ্রিয় সঙ্গীতশিল্পী হিসেবে।

সূত্র : ভ্যারাইটি

এসএ/