ঢাকা, বৃহস্পতিবার   ২২ আগস্ট ২০১৯,   ভাদ্র ৬ ১৪২৬

বাম গণতান্ত্রিক জোট

ধানের ন্যায্য মূল্য ও পাটকল শ্রমিকদের বকেয়া বেতনের দাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৮ পিএম, ১৫ মে ২০১৯ বুধবার

ধানের ন্যায্য মূল্য ও পাটকল শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধসহ ৯ দফা দাবিতে আগামী ১৯ মে দেশব্যাপি বিক্ষোভ মিছিল ও সমাবেশের ডাক দিয়েছে বাম গণতান্ত্রিক জোট। বুধবার জোটের কেন্দ্রীয় এক সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয় বলে জানা যায়।

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্ব সভায় বক্তব্য রাখেন বাম জোটের কেন্দ্রীয় নেতা বাসদ সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, সিপিবি’র সাধারণ সম্পাদক কমরেড শাহ আলম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমেরড সাইফুল হক, ইউসিএলবি এর অধ্যাপক আব্দুস সাত্তার, সাজ্জাদ জহির চন্দন, মানস নন্দী, বাচ্চু ভুইয়া, হামিদুল হক, লিয়াকত আলী ও আকবর খান।

সভার এক প্রস্তাবে সারাদেশে কৃষকেরা ধানের ন্যায্য মূল্য না পেয়ে আগুন লাগিয়ে ধানের খেত ও ধানের বস্তা পুড়িয়ে দেয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। এতে বলা হয়, কৃষকেরা যাতে সরকার ঘোষিত মূল্যে ১০৪০ টাকা মণ দরে ধান বিক্রি করতে পারে সে জন্য প্রতি ইউনিয়নে ক্রয় কেন্দ্র খুলে খোদ কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের জন্য সরকারের প্রতি জোর দাবি জানানো হয়।

সভার প্রস্তাবে অবিলম্বে ধর্মঘটরত পাটকল শ্রমিকদের ২০১৫ সালের মজুরি কমিশন রোয়েদাদসহ বাস্তবায়ন, পাটখাতে বরাদ্দ বৃদ্ধিসহ ৯ দফা দাবি মেনে নেয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানানো হয়।

ধানের ন্যায্য মূল্য নিশ্চিত ও পাটকল শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধসহ ৯ দফা দাবিতে ১৯ মে ২০১৯ সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালিত হবে বলেও জানানো হয়।

 এমএস/কেআই