ঢাকা, বুধবার   ২১ আগস্ট ২০১৯,   ভাদ্র ৬ ১৪২৬

বিশ্বকাপে কোন দল কেমন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:০৩ পিএম, ২৭ মে ২০১৯ সোমবার

রাণীর দেশে আগামী বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপে কোনও গ্রুপ না থাকায় অংশ নেওয়া ১০টি দলই একে অপরের বিপক্ষে খেলবে। দেড় মাস লম্বা বিশ্বকাপে খেলা হবে মোট ৪৮টি ম্যাচ। এর মাঝে গ্রুপ পর্বেই হবে ৪৫টি খেলা।

এবারের বিশ্বকাপে লম্বা গ্রুপ পর্বের কারণে নক আউট পর্বের খেলা কম। সরাসরি সেমিফাইনাল ও ফাইনাল-তিন ম্যাচেই নির্ধারিত হয়ে যাবে আগামী চার বছরের ওয়ানডের বিশ্ব সেরা দলের নাম।

বিশ্ব আসরের এই প্রতিযোগিতায় অংশ নিতে যাওয়া ১০ দলের প্রত্যেকেই এখন ইংল্যান্ডে। চলুন এক নজরে জেনে নেওয়া যাক, এ পর্যন্ত বিশ্বকাপে কোন দলের অবস্থান কেমন-

১৯৯৯ সালের বিশ্বকাপে প্রথম অংশগ্রহণ করে বাংলাদেশ। তবে কখনও বিশ্বকাপ ট্রফি ঘরে তুলতে পারেনি টাইগারবাহিনী। বিশ্বকাপে টাইগাররা এ পর্যন্ত পেয়েছে ৩২টি ম্যাচ, যার মধ্যে জয় পেয়েছে ১১টি আর হেরেছে ২০টিতে। আর পরিত্যক্ত হয়েছে একটি ম্যাচ।

বিশ্বকাপে সর্বোচ্চ ৫ বার চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। বিশ্বকাপে এ পর্যন্ত সবচেয়ে বেশি ম্যাচ পেয়েছে অস্ট্রেলিয়া, ৮৪টি। এর মধ্যে ৬২ ম্যাচে জয় পেয়েছে আর হেরেছে ২০টি ম্যাচ। এছাড়া ড্র হয়েছে ১টি ম্যাচ আর পরিত্যক্ত ১টি।

এ পর্যন্ত একবারও শিরোপা না জিতলেও বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা পেয়েছে ৫৫টি ম্যাচ। এর মধ্যে জয় পেয়েছে ৩৫টি ম্যাচ আর হেরেছে ১৮টি ম্যাচ। এবং ড্র হয়েছে ২টি ম্যাচ।

মোট দুইবার শিরোপা ঘরে তুলেছে ভারত। বিশ্বকাপে এ পর্যন্ত তাদের ৭৫টি ম্যাচের মধ্যে জয় পেয়েছে ৪৬টি, হেরেছে ২৭টি। এছাড়া ড্র এবং পরিত্যক্ত হয়েছে যথাক্রমে ১টি করে।

এবারের স্বাগতিক দেশ ইংল্যান্ড কখননোই বিশ্বকাপের শিরোপা জেতেনি। তারা এ পর্যন্ত বিশ্বকাপে ৭২টি ম্যাচের মধ্যে ৪১টি জয় পেলেও হেরেছে ২৯টি ম্যাচে। এছাড়া ড্র এবং পরিত্যক্ত হয়েছে ১টি করে।

টানা দুইবার শিরোপা ঘরে তুলেছে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়দের এ পর্যন্ত ৭১টি ম্যাচ ম্যাচ থেকে জয় পেয়েছে ৪১টি, হেরেছে ২৯টি। আর পরিত্যক্ত হয়েছে ১টি ম্যাচ।

একবারও শিরোপা না জিতলেও গত আসরে রানার্সআপ হয়েছিল নিউজিল্যান্ড। বিশ্বকাপে এ পর্যন্ত তাদের ৭৯টি ম্যাচের মধ্যে জয় পেয়েছে ৪৮টি আর হেরেছে ৩০টি ম্যাচ। এছাড়া পরিত্যক্ত হয়েছে ১টি ম্যাচ।

১৯৯২ সালের বিশ্বকাপ জয়ী পাকিস্তান এ পর্যন্ত মোট ৭১টি ম্যাচে ৪০টিতে জয় পেয়েছে। আর ২৯টিতে হেরেছে এবং পরিত্যক্ত হয়েছে ২টি ম্যাচ।

আফগানিস্তান কখনোই চ্যাম্পয়ন হতে পারেনি। এছাড়া তাদের খেলা মোট ৬টি ম্যাচের মধ্যে ১টিতে জয় পেলেও হেরেছে ৫টি ম্যাচে।

১৯৯৬ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। লঙ্কানরা এ পর্যন্ত ৭৩টি ম্যাচের মধ্যে ৩৫টিতে জিতেছে, হেরেছে সমান সংখ্যক। আর ড্র করেছে ১টি এবং পরিত্যক্ত হয়েছে ২টি ম্যাচ।