ঢাকা, বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০,   শ্রাবণ ২১ ১৪২৭

হলদে-ধূসর পাখি ফুটফুটি (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৪ পিএম, ৯ জুন ২০১৯ রবিবার | আপডেট: ০১:৪৬ পিএম, ১১ জুন ২০১৯ মঙ্গলবার

ছোট হলুদ রঙের পাখিটির নাম ফুটফুটি। দেশের কোথাও কোথাও হলুদ চটক নামেও পরিচিত। ছোট আকারের পাখিটি ঠোঁটের আগা থেকে লেজের ডগা পর্যন্ত মাত্র ৮ থেকে ১৩ সেন্টিমিটার লম্বা হয়ে থাকে। আর ৮ থেকে ১০ গ্রাম এদের ওজন। পাখিটি দেখতে হলদে-ধূসর বর্ণের।

ফুটফুটির ইংরেজি নাম Grey headed Flycatcher আর বৈজ্ঞানিক নাম Culicicapa ceylonensis। পাখিটির পিঠ, ডানা ও লেজ হলদে-সবুজ। বুক, পেট ও লেজের তলা হলদে রঙের। ঠোঁট ও পা হলুদাভ। পাখিটি সাহসী, বুদ্ধিমান এবং চতুর প্রকৃতির।

সকাল বেলায় মোলায়েম ও মিষ্টি গলায় গান গায় ফুটফুটি। গাছের আড়ালে লুকিয়ে থেকে গান গাইতে এরা ভালোবাসে। ভোরবেলায় গান গাওয়া শুরু করে আর চারদিক আলোকিত হলেই গান থামিয়ে খাবারের সন্ধানে বেরিয়ে পড়ে।

ফুটফুটির প্রধান খাদ্য বিভিন্ন ধরনের পোকামাকড়। এরা খেজুর ও তালের রস বেশ পছন্দ করে। মেয়ে এবং পুরুষ পাখি দেখতে একই রকম। তবে পুরুষ পাখির রং কিছুটা উজ্জ্বল।

ফাল্গুন থেকে জৈষ্ঠ্য মাস এদের প্রজননকাল। এ সময় ঘাস, লতাপাতা দিয়ে গাছের সরু ডালে মজবুত করে স্ত্রী এবং পুরুষ পাখি মিলে বাসা তৈরি করে। পাহাড়ি এলাকায় এরা বাসা বাঁধতে পছন্দ করে।

স্ত্রী ফুটফুটি সাধারণত চারটি ডিম দিয়ে থাকে। ১০ থেকে ১৪ দিনের মধ্যে ডিম থেকে বাচ্চা ফোটে। স্ত্রী ও পুরুষের মধ্যে একজন বাচ্চাদেরকে পাহারা দেয় অন্যজন খাবারের সন্ধানে যায়। এভাবে তারা পালা করে বাচ্চা লালন পালন করে থাকে।

তথ্যসূত্র : এটিএম নাছিমুজ্জামানের গ্রাম বাংলার পাখি গ্রন্থ।

এএইচ/