ঢাকা, মঙ্গলবার   ২০ আগস্ট ২০১৯,   ভাদ্র ৪ ১৪২৬

ইসলাম নারীর মর্যাদা বাড়িয়েছে: প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৯ পিএম, ৯ জুন ২০১৯ রবিবার | আপডেট: ১০:৫৭ এএম, ১২ জুন ২০১৯ বুধবার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইসলাম নারীর মর্যাদা বাড়িয়েছে। অথচ এক শ্রেনীর মানুষ ইসলামে নারীর অধিকার ও ক্ষমতায়ন নিয়ে দেশের ভেতরে বাইরে বিভ্রান্তি ছড়াচ্ছে। যারা নারীদের নিয়ে বিভ্রান্তি ছড়ায় তাদের জানা উচিত নবীজী’র (সা:) কাছ থেকে সর্বপ্রথম একজন নারী, বিবি খাদিজা ইসলাম ধর্ম গ্রহণ করেন। তিনি ব্যবসা করতেন। এবং তার প্রতিষ্ঠানে নবীজী কাজ করতেন। ইসলামের জন্যে অনেক অবদান রেখেছেন বিবি খাদিজা।

রোববার গণভবনে ত্রিদেশীয় সফর পরবর্তী এক সংবাদ সম্মেলনে এ সব কথা বলেন শেখ হাসিনা। তিনি বলেন, যারা ধর্মীয় অনুভূতির নামে নারীদের বিরুদ্ধে বলে, তাদের কাছে জিজ্ঞেস করুন, যে ধর্মে প্রথম নারী ইসলাম গ্রহণ করে, সেখানে তারা নারীর বিরুদ্ধে কিভাবে কথা বলে?

ধর্মীয়ভাবে নারীদের কটাক্ষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের ক্ষমতায়ন সম্পর্কে দেশের বাইরে থেকে বা দেশের ভেতরে এক শ্রেণীর মানুষ যে বিভ্রান্তি ছড়াচ্ছে সে বিষয়ে প্রধানমন্ত্রীর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, যারা নারীদের নিয়ে বিভ্রান্তি ছড়ায় তাদের জানা উচিত নবীজী’র (সা:) কাছ থেকে সর্বপ্রথম একজন নারী, বিবি খাদিজা ইসলাম ধর্মগ্রহণ করেন। তিনি ব্যবসা করতেন। হযরত আয়েশা (রা:) যুদ্ধক্ষেত্রে অংশ নিয়েছেন। সেখানে নারীর বিরুদ্ধে তারা কিভাবে কথা বলে।

শেখ হাসিনা বলেন, আমাদের দেশে নারীর ক্ষমতায়ন, নারী স্বাধীনতা, নারীদের সব ধরনের সুযোগ সুবিধা করে দেওয়া, এটাই হচ্ছে আমাদের কাজ। নারীর ক্ষমতায়ন ও কল্যাণে সরকার কাজ করে যাচ্ছে এবং তা অব্যাহত থাকবে। আগামীতে মাতৃত্বকালীন সময়ে নারীকে ভাতা দেয়া হবে। শিশুকে মাতৃদুগ্ধ পান করালেও নারীরা ভাতা পাবে।

সামাজিক সুরক্ষায় আরো উদ্যোগ নেয়ার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, শিশু ও মাতৃমৃত্যুর হার হ্রাস পেয়েছে। বয়স্ক ও প্রতিবন্ধীদের ভাতা দেয়া হচ্ছে। নারীর ক্ষমতায়নে এধরনের আরো ভাতা দেয়া হবে। জাপান, ফিনল্যান্ড ও সৌদি আরব সফর শেষে দেশে ফেরার পর রোববার বিকেলে এক সাংবাদিক সম্মেলনে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

টিআই/