ঢাকা, রবিবার   ১৫ ডিসেম্বর ২০১৯,   পৌষ ১ ১৪২৬

লুঙ্গি নাকি প্যান্ট, কোনটি আরামদায়ক?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫২ পিএম, ১১ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

বর্তমান প্রজন্মের তরুণদের বেশির ভাগই শর্টস, থ্রি কোয়ার্টার বা পাতলা প্যান্ট পড়তে বেশি স্বাছন্দ্যবোধ করে। তবে এমন আঁটোসাটো পোষাক কতটা আরামদায়ক? সেটি যারা পরে তারাই বলতে পারবে। অন্যদিকে প্যান্টের চেয়ে তুলনামূলক আরামদায়ক পোষাক হলো লুঙ্গি। অনেকেই লুঙ্গির সঙ্গে একদমই পরিচিত না। আবার এটা পড়াকেও ভালো চোখে দেখে না অনেকে। কিন্তু এই লুঙ্গির পড়ার মধ্যে যে আরাম আর ভালোলাগা সেটা হয়তো না পড়ার কারণে অনেকের অজানা রয়ে যায়।

লুঙ্গি পরিচিতি :

লুঙ্গি একটি ড্রাম বা সিলিন্ডার আকৃতির পোশাক। বুক বা পেট থেকে নিচের দিকের অংশ ঢাকতে এই পোশাক পরা হয়। এই পোশাকের রয়েছে দুটি প্রান্ত। দুই প্রান্তই গোল এবং আকারে সমান। দুই দিকেই এর মুখ থাকে। যেকোনো এক পাশে পরলেই চলে। লুঙ্গিকে অনেক সময় হাঁটুর কাছে গিট্টু/ কাছা মেরে এর আকৃতি ছোট করে পরা যায়। সেই ক্ষেত্রে সেটা আধুনিক হাফ প্যান্টের মতো কাজ করে!

লুঙ্গি পড়ার নিয়ম :

পৃথিবীতে যত পোশাক আছে তার মধ্যে লুঙ্গি পরার নিয়ম সবচেয়ে সহজ! প্রথমেই একটা লুঙ্গি নিন। দুই মুখের যেকোনো এক মুখের ভেতর দিয়ে আপনার শরীর ঢুকিয়ে দিন! লুঙ্গির এক মুখ যখন আপনার পায়ের গোড়ালিতে পৌঁছাবে, অন্য প্রান্ত তখন আপনার পেটের/ ভুঁড়ির কাছে পৌঁছাবে। ভুঁড়ির প্রান্তে হালকা একটা গিঁট বেঁধে লুঙ্গিকে ভুঁড়ির সাথে আটকে নিন। ভুলেও ভুঁড়ির প্রান্তে গিট্টু না বেঁধে আবার পায়ের দিকে গিট্টু বাঁধতে যাবেন না যেন। তাহলেই কিন্তু সর্বনাশ!

লুঙ্গির উপকারিতা :

লুঙ্গির উপকারিতা বলে শেষ করা যাবে না। তারপরও কিছু উপকারিতা দেওয়া হলো-

এই গরমে লুঙ্গির চেয়ে উপকারি পোশাক খুব অল্পই আছে। বদ্ধ ঘরে যেমন বাতাস ঢোকার জন্য ভেন্টিলেটর থাকে তেমনি শরীরে বাতাসের প্রবাহ বজায় রাখতে লুঙ্গির বিকল্প নেই। লুঙ্গি হচ্ছে গরমে শরীরের ভেন্টিলেটর!

ধরুন কেউ থ্রি কোয়ার্টার/ হাফ প্যান্ট পরে আছে। হুট করে খুব জরুরি একটা ফোন এলো যে তাকে এখনই বের হতে হবে। এমতাবস্থায় বাইরে বের হওয়ার জন্য প্রথমে লুঙ্গি/ গামছা পরে হাফ প্যান্ট খুলে জিন্স কিংবা বাইরে বেরুনোর পোশাক পরতে হবে। এটা বেশ সময় সাপেক্ষ ব্যাপার। আপনি যদি লুঙ্গি পরে থাকেন তাহলে হঠাৎ জরুরি কাজে বাইরে বের হতে হলেও সমস্যা নেই। জাস্ট যেটা পরে বের হবেন ওটা খুঁজে পেলেই খেল খতম। পোশাক চেঞ্জের জন্য লুঙ্গি খুঁজে সময় নষ্ট হবে না। কারণ লুঙ্গি তো পরাই আছে!

প্যান্টে চেইন/ জিপার ঝামেলায় পড়েছেন হয়তো অনেকে। কিন্তু এ ক্ষেত্রে লুঙ্গির কোনো বিকল্প নেই। কারণ লুঙ্গিতে কোনো জিপার সিস্টেমের দরকার নেই।

লুঙ্গি আমাদের দেশে গ্রাম থেকে শুরু করে শহরে সব খানেই অনেক জনপ্রিয় একটা পোশাক। সব শ্রেণীর মানুষ নিশ্চিন্তে এই পোশাক পরতে পারেন। এই গরমে বিদেশি থ্রি কোয়ার্টার, হাফপ্যান্ট পরিহার করে দেশীয় এই পোশাকের প্রতি মনযোগী হওয়া এখন সময়ের দাবি।

এনএম/