ঢাকা, রবিবার   ১৭ নভেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ৩ ১৪২৬

ফের `নাম্বার ওয়ান` সাকিব আল হাসান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৯ পিএম, ১৬ জুলাই ২০১৯ মঙ্গলবার

আবারো অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষস্থান অধিকার করলেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। আইসিসির ওয়েবসাইটে সদ্য প্রকাশিত র‍্যাংকিংয়ে বিষয়টি স্পষ্ট হয়। ইংল্যান্ডে অনুষ্ঠিত দ্বাদশ বিশ্বকাপের পর্দা নামতেই নতুন করে এ র‍্যাংকিং প্রকাশ করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

আইসিসি কর্তৃক সদ্য প্রকাশিত এ র‍্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা সর্বোচ্চ ৪০৬ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করেন সাকিব। এবারের বিশ্বকাপে চোখ ধাঁধানো ও সর্বকালের সেরা পারফরম্যান্স দেখিয়ে সাকিব প্রমাণ করে দেন, তিনিই বিশ্বসেরা। যার স্পষ্ট ছাপ লক্ষ্যনীয় তাঁর রেটিং পয়েন্টেও। 

কেননা, বিশ্ব অলরাউন্ডার তালিকার দ্বিতীয় স্থানে অবস্থান করা ইংলিশদের সেরা অলরাউন্ডার বেন স্টোকসের থেকে ৮৭ পয়েন্টে এগিয়ে আছেন সাকিব। বিশ্বকাপ জয়ী ইংল্যান্ডের ফাইনাল সেরা স্টোকসের পয়েন্ট এখানে ৩১৯। এতেই সাকিব প্রমাণ করেন, কেন তিনি বিশ্বসেরা এবং অন্যদের থেকে আলাদা।

এই তালিকায় ৩১০, ২৯৯ ও ২৮৮ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে আছেন যথাক্রমে আফগান তারকা মোহাম্মাদ নবী, পাক অলরাউন্ডার ইমাদ ওয়াসিম এবং বর্তমান আফগান অধিনায়ক তারকা লেগ স্পিনার রশিদ খান। 

এদিকে, টেস্ট ও টি-টোয়েন্টি দুই ফরম্যাটের অলরাউন্ডার তালিকাতেই দ্বিতীয় অবস্থানে আছেন সাকিব। এই দুই ফরম্যাটের মধ্যে ক্রিকেটের আদি সংস্করণে ৪৩৯ রেটিং পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে আছেন উইন্ডিজ ক্যাপ্টেন জেসন হোল্ডার। ক্যারিবিয় এই অলরাউন্ডারের থেকে ৪০ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় সাকিব। পয়েন্ট ৩৮৭ নিয়ে তিনে রবিন্দ্র জাদেজা, ৩৫৭ পয়েন্ট নিয়ে চারে স্টোকস আর পাঁচে স্থান পাওয়া প্রোটিয়া অলরাউন্ডার ভারনন ফিল্যান্ডারের পয়েন্ট ৩২৬।

অন্যদিকে, নব্য ও আধুনিক সংস্করণে ৩৯০ রেটিং পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে অবস্থান করেছেন অজি মারকুটে অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। দুইয়ে থাকা সাকিবের পয়েন্ট ৩৩৮। এই তালিকায় সাকিবের সঙ্গে জায়গা করে নিয়েছেন আরও এক টাইগার। তিনি হলেন দলের ভরসার প্রতীক মাহমুদউল্লাহ রিয়াদ। ২৪০ পয়েন্ট নিয়ে চারে অবস্থান রিয়াদের। 

কিন্তু তাঁর থেকে ৯০ পয়েন্ট বেশি নিয়ে তিনে স্থান করে নিয়েছেন আফগান অলরাউন্ডার মোহাম্মাদ নবী। আর ২২১ পয়েন্ট নিয়ে এই তালিকার পাঁচে আছেন স্কটিশ অলরাউন্ডার রিচার্ড বেরিংটন।  

এছাড়া টেস্ট, ওয়ানডে ও টি-২০র ব্যাটিংয়ে যথক্রমে বিরাট কোহলি (টেস্টে-৯৯২ ও ওয়ানডেতে-৮৮৬) এবং বাবর আজম (৮৯৬) শীর্ষে অবস্থান করছেন। এই তিন ফরম্যাটের বোলিংয়ে শীর্ষে আছেন যথাক্রমে অজি পেসার প্যাট কামিন্স (৮৭৮), ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ (৮০৯) এবং আফগান তারকা রশিদ খান (৭৮০)।

এনএস/এসি