ঢাকা, শনিবার   ১৬ নভেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ১ ১৪২৬

লিঙ্গ পরিবর্তন করেও পুরুষ পরিচয় ঘুঁচছে না সোনিয়ার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩১ পিএম, ২৩ জুলাই ২০১৯ মঙ্গলবার | আপডেট: ১২:১০ এএম, ২৪ জুলাই ২০১৯ বুধবার

ছয় মাস আগে নিজের লিঙ্গ পরিবর্তনের সিদ্ধান্ত নেন ৩৫ বছর বয়সী রাজেশ। সিদ্ধান্ত অনুযায়ী সময়মত লিঙ্গ পরিবর্তন করে হন সোনিয়া পান্ডে। তবে ভাবেননি তার এ লড়াই এত দীর্ঘ হবে। সরকারি নথিতে সবকিছু পরিবর্তন আনতেও এত সময় লাগবে। এমনকি সবকিছুর পরও এত পরিমাণ কটূক্তিও শুনতে হবে তাকে।

জানা গেছে, ২০০৩ সাল থেকে ভারতের গোরখপুরের রেলওয়ে হেডকোয়ার্টারে উত্তর-পূর্ব রেলওয়ের কর্মী হিসেবে কাজ করেন রাজেশ। অবশ্য বর্তমানে তিনি সোনিয়া পাণ্ডে হিসেবেই পরিচিত। 

লিঙ্গ পরিবর্তনের পর থেকে প্রায় প্রতিদিনই তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করেন, সরকারি নথিতে তাকে রাজেশ থেকে সোনিয়া করার ব্যাপারে। কিন্তু ছয় মাস কেটে গেলেও এখনও অস্তিত্ব সঙ্কটে ভুগছেন তিনি। 

সোনিয়ার দাবি, আমি শেষ পর্যন্ত এ লড়াই চালিয়ে যাব। আমার ভাবতে ভালো লাগে যে এখন আর আমি একা নই। আমার মতো অনেকেই আছেন। আমি বিশ্বাস করি, একদিন খাতাকলমেও আমি সোনিয়া হয়ে উঠতে পারব।

উত্তর-পূর্ব রেলের জনসংযোগ কর্মকর্তা সি পি চৌহান বলেন, এটা উত্তর-পূর্ব রেলের ইতিহাসে প্রথম ও বিরল একটি ঘটনা। খাতাকলমে সোনিয়াই প্রথম লিঙ্গ পরিবর্তনের আবেদন করেছেন। তবে এটা টেকনিক্যাল একটা ব্যাপার। তাই আইনের বিষয়গুলো মিটতে একটু সময় লাগছে।

সূত্রঃ আনন্দবাজার।

এনএস/এসি