ঢাকা, শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ৮ ১৪২৬

বাঘের আবাসস্থল রক্ষার্থে মোংলায় মানববন্ধন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:৫২ পিএম, ২৯ জুলাই ২০১৯ সোমবার

বাঘের আবাসস্থল সুন্দরবন রক্ষার্থে মোংলায় মানবন্ধন অনুষ্ঠিত হয়েছে।সোমবার সকালে বিশ্ব বাঘ দিবস উপলক্ষ্যে শহরের সেন্ট পলস্ উচ্চ বিদ্যালয়ের সামনে এ মানববন্ধ অনুষ্ঠিত হয়।

পশুর রিভার ওয়াটার কিপর, ওয়াটার কিপার্স বাংলাদেশ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আয়োজনে এ মানববন্ধনে বিভিন্ন পেশাজীবি সংগঠন ছাড়াও শিক্ষার্থীরাও মুখে কালোকাপড় বেঁধে অংশ নেয়।
 
পশুর রিভার ওয়াটার কিপর ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আহবায়ক নূর আলম শেখের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, সুন্দরবন জাদুঘরের পরিচালক সুভাষ চন্দ্র বিশ্বাস, পৌর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক কাজী গোলাম হোসেন বাবলু, সাংবাদিক শেখ কামরুজ্জামান জসিম, বাপা নেতা নাজমুল হক, জেলে সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রশিদ হ্ওালাদার, রুদ্র সংসদের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান টিটো, পশুর রিভার ওয়াটারকিপারের ভলান্টিয়ার গীতা হালদার, কমলা সরকার প্রমূখ।

এসময় বক্তরা বলেন, খাদ্য ও নিরাপদ বাসস্থানের অভাবে বাঘ লোকালয়ে আসছে এবং মারা যাচ্ছে। সুন্দরবনের খালে বিষ দিয়ে মাছ মারা এবং সুন্দরবনের প্রাণ পশুর নদীর দূষিত হওয়ার ফলে সুন্দরবনের খাদ্য শৃংখলা ভেঙ্গে পড়ছে।তাই সুন্দরবনের খালে বিষ প্রয়োগে মাছ মারা বন্ধ করতে এবং পশুর নদী দূষণরোধে প্রশাসনকে জিরো টলারেন্স নীতি গ্রহণ করার পাশাপাশি সুন্দরবনের বাপার জোন এলাকায় অপরিকল্পিত শিল্পায়ন বন্ধ করতে হবে। 
মুখে কাপড় বেঁধে এবং বিপন্ন সুন্দরবনের প্রতিক হিসেবে শুকনা এবং মরা গাছ নিয়ে মানববন্ধনে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করেন। 
এমএস/কেআই