ঢাকা, মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১,   ফাল্গুন ২৪ ১৪২৭

কবি মহাদেব সাহার ৭৬তম জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:৩৯ পিএম, ৫ আগস্ট ২০১৯ সোমবার

আজ সোমবার, ৫ আগস্ট ২০১৯। মহাদেব সাহার ৭৬তম জন্মদিন। ১৯৪৪ সালের এই দিনে সিরাজগঞ্জের ধানঘড়া গ্রামে জন্মগ্রহণ করেন প্রেম ও নিসর্গের কবি।

বাংলাদেশের জনপ্রিয় কবি মহাদেব সাহা ১৯৭২ সালে তার প্রথম কাব্যগ্রন্থ ‘এই গৃহ এই সন্ন্যাস’ মাধ্যমে যাত্রা শুরু করেন। তার প্রকাশিত বইয়ের সংখ্যা প্রায় ৯০টি।

তার কবিতা যেন মানবস্পর্শী সুখ-দুঃখ গাথার এক অবিরাম উপাখ্যান। আদর্শ তার পিছু ছাড়েনি। আশির দশকে সরাসরি কমিউনিস্ট পার্টির সভ্য হন। কবিতার জন্য ১৯৮৩ সালে পান বাংলা একাডেমি পুরস্কার। পুরস্কারের সব টাকা তুলে দেন কমিউনিস্ট পার্টির হাতে।

এই গৃহ এই সন্ন্যাস ছাড়াও তার কাব্যগ্রন্থের মধ্যে মানব এসেছি কাছে, চাই বিষ অমরতা, কী সুন্দর অন্ধ, তোমার পায়ের শব্দ, ধুলোমাটির মানুষ, ফুল কই, শুধু অস্ত্রের উল্লাস, লাজুক লিরিক, মাটির মলাট, কোথা সেই প্রেম, একা হয়ে যাও, যদুবংশ ধ্বংসের আগে অন্যতম।

মহাদেব সাহার অনেক কবিতা ইংরেজি, ফরাসি, জার্মান, রুশ, হিন্দি, অসমীয়সহ বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে।

এছাড়া, মহাদেব সাহা দৈনিক পূর্বদেশ পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন এবং সর্বশেষ দৈনিক ইত্তেফাক থেকে অবসর গ্রহণ করেন।

বাংলা একাডেমি, একুশে পদক, রেখাচিত্রম সম্মাননা (কলকাতা) পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কারসহ নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি।