ঢাকা, বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৩ ১৪২৬

কাশ্মীর ইস্যুতে ভারতের ৯ রাজ্যে ভাঙনের সুর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৩ পিএম, ৬ আগস্ট ২০১৯ মঙ্গলবার | আপডেট: ১০:০৪ পিএম, ৬ আগস্ট ২০১৯ মঙ্গলবার

কাশ্মীর ইস্যুতে ভারতীয় সংবিধানের ৩৭০ ও ৩৫ ধারা বাতিল করায় উত্তপ্ত গোটা ভারত। চলছে  দেশ-বিদেশে নানা আলোচনা-সমালোচনা। ভারত সরকারের এই সিদ্ধান্তের ফলে আসাম-মিজোরামসহ ৯টি রাজ্যে বইছে ভাঙনের সুর। আতঙ্কিত হয়ে পড়েছে রাজ্যগুলোর নাগরিকরা।

ভারতের সংবিধানের ৩৬৮ ধারার ভিত্তিতে ৩৭১ নম্বর ধারায় নয়টি রাজ্যকে বেশ কিছু ‘বিশেষ সুবিধা ও অধিকার’ দেয়া আছে। ওই রাজ্যগুলোর মধ্যে কাশ্মীর ছাড়াও মহারাষ্ট্র, গুজরাট, আসাম, মিজোরাম, মেঘালয়, নাগাল্যান্ড, অরুণাচল ও অন্ধ্রপ্রদেশও রয়েছে।

কাশ্মীরিদের জন্য রক্ষাকবচ সংবিধানের ওই ৩৭০ ও ৩৫এ ধারা বাতিল করায় এখন বাকি রাজ্যগুলোতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ওইসব রাজ্যেও ভাঙনের সুর দেখা যাচ্ছে।

মিজোরামের সাবেক মুখ্যমন্ত্রী ও কংগ্রেস নেতা লালথানহাওলা বলেন, এ ঘটনা মিজোরাম, মেঘালয়, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশের মতো রাজ্যের জন্য আতঙ্কের।

মিজোরাম রাজ্যের কংগ্রেস মুখপাত্র লাল লিয়াংচুঙ্গা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ৩৭১ ধারায় হাত পড়লে রুখে দাঁড়াবে মিজোরাম। নিজেদের অধিকার রক্ষায় আমরা আত্মবলিদানেও প্রস্তুত। 

নাগাল্যান্ডের বৃহত্তম জনজাতি মঞ্চ নাগা হো হো-র সভাপতি চুবা ওঝুকুমের বলেছেন, আমরাও অধিকার হারানোর আশঙ্কায় ভুগছি। ভারত-নাগা শান্তি আলোচনা চলাকালীন কেন্দ্র নাগাদের অধিকারে হাত দিলে ফল খারাপ হবে। সূত্র-আনন্দবাজার।

এনএস/কেআই