ঢাকা, মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ৫ ১৪২৬

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে শিল্পকলায় নানা আয়োজন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৩ এএম, ৭ আগস্ট ২০১৯ বুধবার | আপডেট: ০৩:৫৫ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার

২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশতবর্ষ উদযাপনের লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি বছরব্যাপী বিভিন্ন কর্মকাণ্ড বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে। বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে রচিত ছয় শতাধিক গ্রন্থ নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমি লাইব্রেরিতে ‘বঙ্গবন্ধু কর্ণার’ স্থাপন করা হয়েছে। 

মাসব্যাপী বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে মঙ্গলবার (৬ আগস্ট) সাংস্কৃতিক অনুষ্ঠান ও ‘মুজিব মানে মুক্তি নাটকের’ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠানে ‘দাম দিয়ে কিনেছি বাংলা’, ‘যতদিন রবে পদ্মা মেঘনা’ এবং ‘শোন একটি মুজিবরের থেকে’ গানের সাথে নৃত্য পরিবেশন করে একাডেমির নৃত্যদল। একাডেমির শিশু সংগীত দল ‘ধন্য মুজিব ধন্য’ ও ‘সত্য বল সুপথে চল’ গান দুটি পরিবেশন করে। 

‘দুঃখিনী বাংলা জননী বাংলা’ গানটির সাথে নৃত্য পরিবেশন করে একাডেমির শিশু নৃত্যদল। একক সংগীত পরিবেশন করে শিল্পী সাজেদ আকবর, শিল্পী কৃষ্ঠি হেফাজ, শিল্পী অনুপমা মুক্তি, শিল্পী আবু বকর সিদ্দীকী ও শিল্পী পুষ্পিতা। আবৃত্তি পরিবেশন করেন শিমুল মোস্তফা।

এরপর পরিবেশত হয় বঙ্গবন্ধুর মহান সংগ্রামী জীবন-ভিত্তিক ঐতিহাসিক নাট্যাখ্যান ‘মুজিব মানে মুক্তি’। লিয়াকত আলী লাকী’র গ্রন্থনা, পরিকল্পনা, সুর সংযোজনা ও নির্দেশনায় এবং লোক নাট্যদল (সিদ্ধেশ্বরী)-এর পরিবেশনায় সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে নাট্যাখ্যান ‘মুজিব মানে মুক্তি’ পরিবেশিত হয়। মাসব্যাপী দেশের বিভিন্নস্থানে এই নাট্যাখ্যান ‘মুজিব মানে মুক্তি’র প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

এদিকে বুধবার (৭ আগস্ট) বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’। ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানটি বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা জনাব এইচ টি ইমাম। কর্মসূচির উদ্বোধন ঘোষণা করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ এমপি। 

এতে স্মারক বক্তা হিসেবে অংশগ্রহণ করবেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম এবং সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। 

‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’ কর্মসূচির আওতায় দেশের বরেণ্য লেখক ও গবেষকগণ বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে তাঁদের মূল্যবান বক্তব্য উপস্থাপন করবেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমি নিয়মিত এ অনুষ্ঠান আয়োজন করবে।
    
এনএস/