ঢাকা, সোমবার   ১৬ ডিসেম্বর ২০১৯,   পৌষ ২ ১৪২৬

২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস

সারাদেশে যথাযোগ্য মর্যাদায় পালিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৩ এএম, ২২ আগস্ট ২০১৯ বৃহস্পতিবার

দেশের বিভিন্ন জেলায় যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্যদিয়ে আজ বুধবার ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ ও এর সহযোগি সংগঠনসমূহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। এগুলোর মধ্যে ছিল- পুষ্পস্তক অর্পণ, আলোচনাসভা ও দোয়া মাহফিল।

সিলেট : ২০০৪ সালের ২১ আগস্ট নারকীয় গ্রেনেড হামলার প্রতিবাদে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে বুধবার আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল সাড়ে ১১টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত এ সভায় নেতৃবৃন্দ গ্রেনেড হামলায় নিহতদের স্মরণ করে স্বজনদের প্রতি সমবেদনা জ্ঞাপন এবং আহতদের সুস্থতা কামনা করেন ।

সিলেট জেলা আওয়ামী লীগের সহসভাপতি আশফাক আহমদের সভাপতিত্বে ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদউদ্দিন আহমদের পরিচালনায় সভায় আরও বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সাবেক সংসদ সদস্য জেবুন্নেসা হক, জেলা আওয়ামীলীগের সহসভাপতি মাসুক উদ্দিন আহমদ, শাহ ফরিদ আহমদ, মহানগরের সহসভাপতি এডভোকেট রাজ উদ্দিন, আব্দুল খালিক, প্রমুখ।

সভা শেষে নিহতদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া পরিচালনা করেন জেলা আওয়ামী লীগের সহ সভাপতি আশফাক আহমদ।
সভায় বক্তারা বলেন, আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতেই ২১শে আগস্ট গ্রেনেড হামলা চালানো হয়ে ছিলো। সেদিন বঙ্গবন্ধুকন্যা আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাণে বেঁচে গেলেও ঘাতকদের গ্রেনেডে নিহত হন আওয়ামী লীগের ২৪ জন নেতাকর্মী। তারা অভিযোগ করে বলেন, তৎকালীন বিএনপি- জামায়াত সরকারের পৃষ্ঠপোষকতায় এই হত্যাকান্ড হয়েছিল।

চট্টগ্রাম : বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় বুধবার জেলায় ও নগরীতে ২১ আগস্টের গ্রেনেড হামলা দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে বুধবার আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনসমূহ পুস্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে বিকাল ৩টায় জেলা পরিষদ মিলনায়তনে ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহাতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

বিশেষ অতিথি ছিলেন সহসভাপতি নঈম উদ্দিন চৌধুরী, নোমান আল মাহমুদ ও এডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী।

অন্যদিকে সকাল ১০ টায় দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় সাধারন সম্পাদক মফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম, কোষাধ্যক্ষ মুজিবুর রহমান সিআইপি বক্তব্য রাখেন।

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের উদ্যোগে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল ভারপ্রাপ্ত সভাপতি এ বি এম ফজেলে করিম চৌধুরীর সভাপতিত্বে নগরীর দোস্ত বিল্ডিংস্থ কার্যালয়ে বিকাল তিনটায় অনুষ্ঠিত হয়। সাধারণ সম্পাদক ও জেলা পরিষদে চেয়ারম্যান এম এ সালামসহ দলীয় নেতারা সভায় বক্তব্য রাখেন।

‘চট্টগ্রাম নাগরিক উদ্যোগ’ বেলা ১১টায় নগরীর জামাল খাঁন সড়কে প্রেসক্লাবের সামনে ২১ আগস্ট গ্রেনেড হামলার মূলহোতা তারেক রহমানসহ খুনিদের প্রতি ঘৃণা জানানো ও আন্তর্জাতিক অপরাধের অভিযোগে জাতিসংঘসহ বিশ্ববিবেকের কাছে খোলা চিঠি পাঠানোর লক্ষ্যে কর্মসূচি আয়োজন করে।

চট্টগ্রাম নাগরিক উদ্যোগের বিশেষ এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

এ কর্মসূচিতে একাত্মতা জানিয়ে প্রেসক্লাবের সামনে জড়ো হয়েছিলেন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।

চট্টগ্রাম নাগরিক উদ্যোগের আহ্বায়ক ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরীর সভাপতিত্বে ও সাংস্কৃতিক সংগঠক খোরশেদ আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সমাবেশে আরও বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর কমান্ডার মোজাফফর আহমেদ, চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি আলী আব্বাস, পেশাজীবী সমন্বয় পরিষদের সভাপতি অধ্যাপক ডা. একিউএম সিরাজুল ইসলাম, অধ্যাপক মুহাম্মদ ইদ্রিস আলী, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক) বোর্ড সদস্য ও নগর পরিকল্পনাবিদ আশিক ইমরান, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী প্রমুখ।

এদিকে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে দুপুরে কালো পতাকা মিছিল ও প্রতীকী ফাঁসির আয়োজন করে। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট থেকে শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহিদ মিনারের সামনে এসে শেষ হয়।

মিছিল শেষে অনুষ্ঠিত সমাবেশে চবি ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেলের সভাপতিত্বে বক্তব্য রাখেন শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপু, ছাত্রলীগ নেতা সাঈদুল হক সাঈদ ও সায়ন দাশ গুপ্ত প্রমুখ।

টাঙ্গাইল : এদিকে, ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে বুধবার সকালে গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে নির্মিত অস্থায়ী বেদিতে পুস্পস্তবক অর্পন করা হয়।

এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক, টাঙ্গাইল-৫ (সদর) আসনের সংসদ সদস্য ছানোয়ার হোসেন, টাঙ্গাইল-২ আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আলমগীর খান মেনু, যুগ্মসাধারণ সম্পাদক খন্দকার আশরাফউজ্জামান স্মৃতিসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
পরে গ্রেনেড হামলায় নিহতদের আত্মার মাগফেরাত কামনা ও আহতের সুস্থতা কামনা করে দোয়া করা হয়। এছাড়াও বিকেলে জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনাসভার আয়োজন করা হয়।

নীলফামারী : ২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িতদের দ্রুত বিচার ও শাস্তির দাবিতে জেলা শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

পৌর আওয়ামী লীগের উদ্যোগে আজ বুধবার বেলা সাড়ে ১১টার দিকে বঙ্গবন্ধু চত্ত্বরে বিক্ষোভ সমাবেশ শেষে ২১ আগস্টের গ্রেনেড হামলার ঘটনায় নিহতদের স্মরণে একমিনিট নিরবতা পালন করা হয়। এরপর সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রাবেয়া আলিম, জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, সাধারণ সম্পাদক মমতাজুল হক, জেলা কৃষকলীগের সভাপতি অক্ষয় কুমার রায়, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ, ভাইস চেয়ারম্যান দীপক চক্রবর্তী ও শান্তনা চক্রবর্তী, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুজার রহমান, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মাসুদ আলাল প্রমুখ।

চাঁদপুর : জেলার ফরিদগঞ্জ উপজেলা পরিষদের উদ্যোগে জাতীয় শোক দিবস ও ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতের স্মরণে আজ বুধবার আলোচনাসভা, গনভোজ এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বুধবার দুপুরে ফরিদগঞ্জ উপজেলা চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমানের সভাপতিত্বে উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম দুলাল পাটওয়ারী।

জেলা পরিষদ সদস্য মশিউর রহমান মিটুর পরিচালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল খায়ের পাটওয়ারী ও সাধারণ সম্পাদক আবু সাহেদ সরকার, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার শহিদ উল্যা তপদার, সেক্টর কমান্ডারস ফোরামের সাধারণ সম্পাদক অধ্যক্ষ এম তবিবুল্লাহ, উপজেলা যুব লীগের আহ্বায়ক বিল্লাল হোসেন, ছাত্রলীগের সভাপতি মাহবুব আলম সোহাগ প্রমুখ।

আলোচনা শেষে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

ঝিনাইদহ : ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদৎ বার্ষিকী ও ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে আজ বুধবার জেলায় আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের হরিণাকুন্ডু উপজেলা কার্যালয় ও একটি বেসরকারি উন্নয়ন সংস্থা আজ দুপুরে শহরের জোহান ড্রীম ভ্যালি পার্ক মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করে।
ইসলামিক ফাউন্ডেশন শিক্ষক সমিতির সভাপতি চন্দন মুর্শেদ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হরিণাকুন্ডু উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর হুসাইন।

বিশেষ অতিথি ছিলেন সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক আব্দুল লতিফ শেখ, মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের উপপরিচালক আজিজুল হক।

আলোচনা সভা শেষে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

সূত্র : বাসস
এসএ/