ঢাকা, বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯,   কার্তিক ১ ১৪২৬

ভারতের নতুন ব্যাটিং কোচ বিক্রম রাঠোর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:২৯ পিএম, ২৩ আগস্ট ২০১৯ শুক্রবার

ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারকে সরিয়ে কোহলি-রোহিতদের ব্যাটিং গুরু হিসেবে নিয়োগ দেয়া হয়েছে বিক্রম রাঠোরকে। জাতীয় দলে মাত্র ৬ টেস্ট ও ৭ ওয়ানডে খেলা এই কোচ তেমন পরিচিত মুখ না হলেও  ঘরোয়া ক্রিকেটে তার ভালো সুনাম রয়েছে। পাঞ্জাব ও হিমাচল প্রদেশের হয়ে ১৪৬ ফার্স্ট ক্লাস ম্যাচে তিনি করেছেন ১১ হাজার ৪৭৩ রান।

আন্তর্জাতিক ক্রিকেটে স্বল্প অভিজ্ঞতা থাকলেও রাঠোরের ব্যাটিং কোচ হতে সমস্যা হয়নি। কারণ সদ্য সাবেক হয়ে যাওয়া কোচ বাঙ্গারের দায়িত্ব নিয়ে খুশি ছিল না ভারতীয় ক্রিকেট বোর্ড। রাঠোরের মতো বাঙ্গারের নিজেরও খুব একটা আন্তর্জাতিক অভিজ্ঞতা ছিল না। তার দায়িত্বের ৫ বছরে বেশ অস্থির এক সময় পার করেছে ভারতীয় ব্যাটিং লাইনআপ। এককভাবে ব্যাটসম্যানরা সাফল্য পেলেও দলীয় ভাবে ভারতের ব্যাটিং অর্ডার ছিল বেশ অগোছালো।

বাঙ্গারের বিপক্ষে গিয়েছে শেষ কয়েকবছরে ব্যাটসম্যানদের ফর্মের অবনতি ও ঘনঘন লাইনআপ ওলটপালটের মনোভাব। এছাড়া তার বিরুদ্ধে দলের সিদ্ধান্তে এককভাবে প্রভাব বিস্তার করতে চাওয়ার অভিযোগও উঠেছে। অনেকসময় পাল্টে দিতেন দলীয় সিদ্ধান্তও। নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে মহেন্দ্র সিং ধোনির আগে হার্দিক পান্ডিয়া কেনো নামলেন তা নিয়ে আছে বিস্তর সমালোচনা। সেই সিদ্ধান্তের পেছনে নাকি বাঙ্গারের ভূমিকা ছিল বেশি!


এনএম