ঢাকা, মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯,   আশ্বিন ২৯ ১৪২৬

ভারতে ‘ডায়াবেটিক ফুট’ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০০ পিএম, ২৭ আগস্ট ২০১৯ মঙ্গলবার

ভারতের তামিলনাড়ুতে ডায়াবেটিক ফুটের তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে অংশ নেন বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, চায়না, হংকং শ্রীলঙ্কাসহ বেশ কয়েকটি দেশের প্রায় ৫শ চিকিৎসক।

এ সম্মেলনের প্রথম দিন গঙ্গা হাসপাতালের লাইভ অপারেশনের মাধ্যমে চিকিৎসকদের প্রশিক্ষণ দেয়া হয়। 

গঙ্গা হাসপাতালের প্রখ্যাত প্লাস্টিক সার্জন ডা. মাধু পারিয়াসামি ১২ জন ডায়াবেটিক ফুটের রোগীর পায়ের নানা জটিল অপারেশন করে দেখান। আধুনিক এই চিকিৎসা পদ্ধতি অংশগ্রহণকারী চিকিৎসকদের স্ব স্ব প্রতিষ্ঠানের রোগীদের সহজ সেবা দানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে আশাবাদ ব্যক্ত করেন চিকিৎসকরা।

এই কনফারেন্সে বাংলাদেশের ৬ জন ডায়াবেটিক ফুট সার্জন অংশ নিয়েছিলেন। সম্মেলনের দ্বিতীয় দিন ডায়াবেটিক ফুটের ২১০ জন রোগীর ওপর গবেষণামূলক প্রবন্ধ উপস্থাপন করেন ফরিদপুর ডায়াবেটিক মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. আব্দুল্লাহ আল গাদ্দাফী রানা।

তিনি বলেন, ‘তিন দিনের এই কনফারেন্স বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা ডাক্তারদের সাথে মতবিনিময়ের পাশাপাশি দেশের চিকিৎসা সেবার উন্নয়নে কার্যকরী ভূমিকা পালন করবে।’

অংশগ্রহণকারী অপর একজন ডাক্তার ফারজানা জুঁই বলেন, ‘রোগীদের বিদেশ নির্ভরতা কমাতে চিকিৎসকদের প্রশিক্ষণের কোন বিকল্প নেই। যেন আমরা দেশেই রোগীদের জন্য সর্বাধুনিক চিকিৎসার সুযোগ সৃষ্টি করতে পারি।’

এসি