ঢাকা, শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ৮ ১৪২৬

পুতিনের হাত ধরে জাহাজ সফরে মোদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:২৫ পিএম, ৪ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতি‌নের সঙ্গে সাক্ষাত করতে দু'দিনের সফরে রাশিয়া গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় তারা একটি জাহাজে রাশিয়ার পূর্বদিকে ভেজদা জাহাজ নির্মাণ কমপ্লেক্সে যান।

পররাষ্ট্রদফতরের মুখপাত্র রবিশ কুমার টুইট করে জা‌নিয়েছেন, ‘‘প্রবল বায়ুপ্রবাহের মধ্যে গতি পেল ভারত-রাশিয়া সম্পর্ক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাশিয়ার রাষ্ট্রপতি ভ্রাদিমির পুতিন সুন্দর সময় কাটালেন জাহাজে ভেজদা জাহাজ নির্মাণ কমপ্লেক্সে যাওয়ার পথে।‌'' খবর এনডিটিভির

সরকারের পক্ষ থেকে প্রকাশিত একটি ভিডিওয় দেখা যাচ্ছে কালো গলাবন্ধ কোট পরিহিত প্রধানমন্ত্রী মোদি এবং রাষ্ট্রপতি পুতিন একসঙ্গে বসে রয়েছেন জাহাজের মধ্যে। বুধবার ভ্লাদিভোস্তক বিমান বন্দরে নামেন প্রধা‌নমন্ত্রী। সেখানে পুতিনের মুখোমুখি হয়ে তার সঙ্গে করমর্দন ও আলিঙ্গন করেন প্রধানমন্ত্রী। তারপর তারা জাহাজে ওঠেন।

রাষ্ট্রপতি পুতিন সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রীকে সঙ্গ দেওয়ার। জাহাজ-নির্মাণ প্রসঙ্গে দু'দেশের যৌথ প্রয়াসের ব্যাপারে আলোচনা করেন তারা।

পরে জাহাজ ভ্রমণের শেষে প্রধা‌নমন্ত্রী মোদি টুইট করে জানান, তিনি পুতিনের ব্যবহারে ‘‘গভীরভাবে প্রভাবিত'' হয়েছেন। তিনি লেখেন, ‘‘আমি গভীরভাবে প্রভাবিত রাষ্ট্রপতি পুতিনের ব্যবহারে। তিনি আমার সঙ্গে ভেজদা জাহাজ নির্মাণ কমপ্লেক্সে গেলেন।''

তিনি অন্য একটি টুইটে লেখেন, ‘‘আমাদের যাত্রাপথে রাষ্ট্রপতি পুতিন আমায় বন্দরে ‘কাটিং এজ টেকনোলজি' দেখিয়েছেন। আমার যাত্রায় এই গুরুত্বপূর্ণ ক্ষেত্রে নতুন রাস্তা খুলে গেল যৌথ প্রয়াসের।''

জাহাজ নির্মাণ সংস্থায় পৌঁছলে প্রধানমন্ত্রী ম্যানেজমেন্ট ও কর্মীদের সঙ্গেও সাক্ষাৎ করেন।

প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে রাশিয়ার সুদূর পূর্বাঞ্চলে গেলেন মোদি। পুতিনের সঙ্গে কথা বলার পর তারা পূর্ব অর্থনৈতিক ফোরামে যোগ দেবেন। এই নিয়ে রাশিয়ার সঙ্গে তৃতীয় দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দিলেন মোদি।

মোদি বলেন, পূর্ব অর্থনৈতিক ফোরামে আসার আমন্ত্রণ পেয়ে তিনি সম্মানিত। আগামিকাল ফোরামে যোগ দিতে তিনি অপেক্ষা করে রয়েছেন বলে জানান প্রধানমন্ত্রী।

পুতিনের সঙ্গী ইয়ুরি উশাকভ টাস সংবাদ সংস্থাকে জানান, এই সংস্থায় তৈরি হওয়া জাহাজগুলি রাশিয়ার তেল ও তরল প্রাকৃতির গ্যাস সরবরাহ করবে বিশ্ব বাজারে। এর মধ্যে ভারতও রয়েছে।

এই সফরের আগে প্রধানমন্ত্রী বলেছিলেন, তিনি পুতিনের সঙ্গে বহু স্থানীয় ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা করতে আগ্রহী। পাশাপাশি পূর্ব অর্থনৈতিক ফোরামে যোগ দিতেও তিনি আগ্রহী বলে জানান মোদি।

এসি