ঢাকা, রবিবার   ১৫ ডিসেম্বর ২০১৯,   পৌষ ১ ১৪২৬

ব্রিটিশ শ্রমমন্ত্রীর পদত্যাগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:৩৬ পিএম, ৮ সেপ্টেম্বর ২০১৯ রবিবার

ব্রেক্সিট নিয়ে মতবিরোধের জের ধরে ব্রিটিশ পার্লামেন্ট থেকে ২১ আইনপ্রণেতাকে বহিষ্কারের প্রতিবাদে পদত্যাগ করেছেন শ্রম ও অবসর ভাতাবিষয়ক মন্ত্রী অ্যাম্বার রাড। মন্ত্রিসভা থেকে সরে দাঁড়ানোর কারণ হিসেবে অ্যাম্বার রাড উল্লেখ করেছেন, যেখানে দলের মধ্যপন্থী এমপিদের বহিষ্কার করা হয়েছে, সেখানে তিনি থাকতে পারেন না।

গত মঙ্গলবার প্রধানমন্ত্রী বরিস জনসন চুক্তিবিহীন ব্রেক্সিট ঠেকাতে বিরোধীদের সঙ্গে হাত মেলানোয় ২১ জন আইনপ্রণেতাকে বহিষ্কার করেন। এই ঘটনাকে শিষ্টাচার ও গণতন্ত্রের ওপর হামলা হিসেবে আখ্যায়িত করেন অ্যাম্বার রাড। তিনি নিজের কনজারভেটিভ পার্টি থেকেও পদত্যাগ করেছেন। অ্যাম্বার রাডের এই পদক্ষেপ বরিস জনসনের জন্য আরেকটি ধাক্কা।

অ্যাম্বার রাডের পদত্যাগের প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রীর দপ্তর এক বিবৃতিতে বলেছে, অ্যাম্বার রাডের মতো প্রতিভাবান একজন মন্ত্রীর পদত্যাগে ১০ নম্বর ডাউনিং স্ট্রিট হতাশ।

ব্রেক্সিট ইস্যুতে গত মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটাভুটিতে পরাজিত হন প্রধানমন্ত্রী বরিস জনসন। বিরোধী দলের পাশাপাশি নিজ দলের বিদ্রোহী এমপিরাও তাঁর প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেন। নিজ দলের ২১ জন এমপি বিরোধীদের সঙ্গে মিলে বরিস জনসনের প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেন। ফলে হাউস অব কমন্সে ৩২৮-৩০১ ভোটের ব্যবধানে হেরে যান প্রধানমন্ত্রী।

এসি