ঢাকা, শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ২২ ১৪২৬

বঙ্গোপসাগরে কয়লাবাহী জাহাজ ডুবি, নিখোঁজ ১২

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৯ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার | আপডেট: ০১:৩৮ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার

বঙ্গোপসাগরের সাঙ্গু গ্যাসক্ষেত্রের কাছে লাইটারেজ নামে কয়লাবাহী একটি জাহাজ ডুবে গেছে। এ ঘটনায় অন্তত ১২ জন নিখোঁজ হয়েছেন। 

নিখোঁজদের উদ্ধারে নৌবাহিনীর ৫টি জাহাজ ও কোস্টগার্ডের অভিযান অব্যহত আছে। এখন পর্যন্ত তিনজনকে উদ্ধার করা গেছে জানা গেছে। বাকিরা এখনো নিখোঁজ রয়েছেন। 

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে এ ঘটনা ঘটে। 

জানা গেছে, ১১০০ টন কয়লাসহ এমভি হীরা পর্বত-৮ নামে ওই লাইটার জাহাজটি ঢাকা যাওয়ার পথে ইঞ্জিল বিকল হলে এক পর্যায়ে তা ডুবে যায়। এতে জাহাজে থাকা ১২ জন নাবিক নিখোঁজ রয়েছেন। 

ঘটনার সত্যতা নিশ্চিত করে বাংলাদেশ কোস্টগার্ড পূর্বজোনের স্টাফ অফিসার (অপারেশন্স) লেফটেন্যান্ট কমান্ডার এম. সাইফুল ইসলাম গণমাধ্যমকে জানান, বহিঃনোঙর থেকে কয়লা নিয়ে হীরা পর্বত-৮ নামের একটি লাইটারেজ জাহাজ ঢাকা যাওয়ার পথে সন্দ্বীপ চ্যানেলের কাছে ইঞ্জিন বিকল হয়ে যায়। এরপর ভাটার স্রোতের টানে জাহাজটি ভেসে সাঙ্গু গ্যাস ফিল্ডের কাছে চলে যায়। এসময় বৈরি আবহাওয়ার কারণে প্রচন্ড ঢেউয়ে লাইটার জাহাজটি ডুবে যায়। ঘটনাস্থলে কোস্টগার্ড ও নৌবাহিনীর চারটি জাহাজ উদ্ধার তৎপরতা চালাচ্ছে।

লাইটার শ্রমিক ইউনিয়নের সেক্রেটারি শাহদাত হোসেন জানিয়েছেন, নিকটস্থ জাহাজের সাহায্যে ১২ জন শ্রমিকের মধ্যে ৩ জনকে উদ্ধার করা গেছে। কোস্টগার্ড ও নৌবাহিনীর সহায়তায় বাকিদের উদ্ধারে চেষ্টা চলছে বলে জানান তিনি। 

বিআইডব্লিউটিসির উপ-পরিচালক মো. সেলিম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে বলেন, নিখোঁজদের উদ্ধারে অভিযান অব্যহত আছে। 

আই/