ঢাকা, শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ৮ ১৪২৬

চুল বাঁধার নানা স্টাইল 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৯ পিএম, ৫ অক্টোবর ২০১৯ শনিবার | আপডেট: ১২:৪১ পিএম, ৫ অক্টোবর ২০১৯ শনিবার

মেয়েরা চুলের ব্যাপারে খুবই যত্নশীল। পরিপাটি করে রাখতে পছন্দ করেন। তা যদি বেড়াতে বা অনুষ্ঠানাদিতে যাওয়ার ব্যাপার হয় তখন এই চুল বিভিন্ন স্টাইলে বেঁধে নিজের রূপকে বাড়িয়ে তুলেন। এ রকমই কয়েকটি চুল বাঁধার ধরন তুলে ধরা হলো-

বাহারি ফ্রেঞ্চ রোল
প্রথমে মাঝখানে সিঁথি করে নিন। এবার সিঁথির দু’দিকেই ফ্রেঞ্চ বিনুনি করে মাথার পিছনে ক্লিপ দিয়ে আটকে নিন। পিছনের দিকের বাঁ পাশ বা ডান পাশ থেকে কিছু চুল নিয়ে আর একটি বেণি বাঁধুন। চুল দিয়ে পিছনে ফ্রেঞ্চ রোল করুন। এবার পাশের বেণিটা ফ্রেঞ্চ রোলের উপর দিয়ে ঘুরিয়ে ডান দিকে নিয়ে গিয়ে ক্লিপ আটকে দিতে হবে। খেয়াল রাখবেন, মাথার উপরের অংশে মুকুটের মতো এই বেণি বসবে। ফ্রেঞ্চ বেণির শেষটাও খোঁপার নীচে ক্লিপ দিয়ে গুঁজে দিতে হবে।

হেয়ার নট পনিটেল
প্রথমে এক পাশে সিঁথি করুন। বাঁ দিকে সিঁথি করলে সেখান থেকে কান পর্যন্ত চুল পাঁচ ভাগে ভাগ করে নিন। এই চুল টুইস্ট করে মাথার পিছনে নিয়ে ক্লিপ দিয়ে আটকে নিন। পিছনের সব চুল ডান দিকে নিয়ে আসুন। খেয়াল রাখা জরুরি, টুইস্টেড হেয়ারের উল্টো দিকেই পনিটেল হবে। পনিটেলের জন্য কিছু চুল রেখে অল্প চুলের গোছা বার করুন। সেটা দিয়ে পনিটেল জড়িয়ে নট বাঁধতে বাঁধতে শেষ অবধি এসে বেঁধে নিন।

ফ্রেঞ্চ বেণি দিয়ে খোঁপা
যে কোন একটি দিকে সিঁথি করে সামনের চুলগুলো নিয়ে ফ্রেঞ্চ বিনুনি করে নিন। এবার পিছনের দিকের ছেড়ে রাখা চুলগুলো নিয়ে নানা আকৃতির বেণি তৈরি করুন। সব বিনুনি নিয়ে এবার তৈরি করতে হবে খোঁপা। সামনের দিকে যে বেণি তৈরি ছিল, তাকে পিছনে ঘুরিয়ে খোঁপার সঙ্গে সুন্দরভাবে ক্লিপ দিয়ে আটকাতে হবে। আকর্ষণ বাড়াতে লাগিয়ে নিতে পারেন পোশাকের সঙ্গে মানানসই রঙের সতেজ গোলাপ বা কৃত্রিম ফুল। 

সাইড মেসি লো বান
প্রথমে কোন একটি সাইড সিঁথি কেটে পুরো চুলগুলোকে আঁচড়ে এক পাশে নিয়ে আসতে হবে। সামনের দিকের কিছুটা চুল এর পর ছেড়ে রাখতে হবে। বাকি চুল নিয়ে হাতখোঁপা বা রোল করে ফেলুন। এবার সামনে ছেড়ে রাখা চুলের অংশটি হালকা মেসি করে ক্লিপ দিয়ে আটকে নিলেই তৈরি নতুন স্টাইল।

হাই টপ বান
যে কোন একটি সাইডে সিঁথি করে সামনের দিকের কিছুটা চুল ক্লিপ দিয়ে আটকে রাখুন। বাকি চুল নিয়ে হাই বান অর্থাৎ একটু উঁচুতে খোঁপা বানান। এবার চুলের যে অংশটি ক্লিপ দিয়ে আলাদা করে রাখা হয়েছিল, সেই অংশটিকে দুটি ভাগ করুন। ভাগ করা দুটি অংশের মধ্যে প্রথমে একটি অংশ, তারপরে অন্য অংশটিকে একই ভাবে খোঁপার সঙ্গে মিলিয়ে দিতে হবে। এর জন্য ক্লিপ ব্যবহার করতে পারেন।

এএইচ/