ঢাকা, শুক্রবার   ০৬ ডিসেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ২২ ১৪২৬

গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব

মূকনাটক ‘প্রাচ্যে’র মঞ্চায়ন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩১ পিএম, ১২ অক্টোবর ২০১৯ শনিবার

আজ ১২ অক্টোবর জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটারে প্যান্টোমাইম মুভমেন্টের বহুল প্রসংশিত মূকনাটক প্রাচ্যের মঞ্চায়ন হবে। প্রাচ্য পাঁচলী নাটক হিসাবে রচনা করেছেন নাট্যাচার্য সেলিম আল দীন। নাটকটির নির্বাক রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন রিজোয়ান রাজন।

উল্লেখ্য, গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে প্রথমবারের মত মিলনায়তনে মূকনাটক মঞ্চায়িত হতে যাচ্ছে। এই দিন সন্ধ্যা ৭টায় মূকনাটক প্রাচ্যের নবম প্রদর্শনী হবে। মূকনাটকটি প্রচলিত ধারার মূকাভিনয়ের মত নয় বরং একটি পূর্ণাঙ্গ থিয়েটার প্রযোজনা হিসাবেই নিয়মিত মঞ্চায়ন হয়ে আসছে।

প্রাচ্য নাটকটির ঘটনা হচ্ছে- বেহুলা লক্ষিন্দর এর বিপরীত একটি কাহিনী। সমাজের প্রান্তিক জনপদের মানুষের বিশ্বাস, ভালবাসা আর লড়াইকে উপজীব্য করে নিরন্তর বেঁচে থাকার গল্প।

নির্বাক নাটকটিতে অভিনয় করেছেন যথাক্রমে মারূফ, মেজবাহ, রানা, মুরাদ, ইশরাত, তৃষ্ণা, প্রকৃতি, তাবাস্সুম, অর্ণব, বাবলু, আবির, নক্বিব, তরুণ, নাহিদ, সিরাজ, কায়েস, রোদেলা এবং হৃদিতা।

নেপথ্য কুশীলবরা হলেন- আলোক পরিকল্পনায় শাখাওয়াত শিবলী, আবহ সঙ্গীতে শিমুল ইউসুফ ও রাজ ঘোষ, পোষাক পরিকল্পনায় তামিমা সুলতানা এবং সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন সোলেমান মেহেদী।

এসএ/