ঢাকা, সোমবার   ১৬ ডিসেম্বর ২০১৯,   পৌষ ১ ১৪২৬

ইবিতে সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:৫৬ পিএম, ৬ নভেম্বর ২০১৯ বুধবার

প্রশ্নফাঁস, প্রক্সি ও জালিয়াতির মতো কোন প্রকার ঘটনা ছাড়াই সুষ্ঠু পরিবেশে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। 

বুধবার ভর্তি পরীক্ষার শেষদিন মোট চার শিফটে বিজ্ঞান, জীববিজ্ঞান এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ সম্মিলিত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

সংশ্লিষ্ট ইউনিট সূত্রে জানা যায়, এ বছর ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের মোট ৩৪টি বিভাগে ২ হাজার ৩০৫টি আসনের বিপরীতে ৬১ হাজার ৯৪২টি আবেদন জমা পড়ে। এর মধ্যে প্রায় ৯০ শতাংশ আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
 
গত সোমবার (৪ নভেম্বর) ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিট এবং ব্যবসায় প্রশাসন অনুষদভূক্ত ‘সি’ ইউনিটের মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হয়। ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিন মঙ্গলবার (৫ নভেম্বর) কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁস, প্রক্সি ও জালিয়াতির মতো কোন ঘটনা ঘটেনি বলে নিশ্চিত করেছেন আইন শৃংখলার দায়িত্বে থাকা দায়িত্ব প্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন। তিনি বলেন,‘এ বছর সর্বাত্মক চেষ্টা করেছি  বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সফল করার জন্য। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, আইন শৃংখলা বাহিনীর সহায়তায় আমরা ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করেছি। এজন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই।’  

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বলেন, ‘গত তিন দিনের এ ভর্তি পরীক্ষা অত্যন্ত উৎসবমুখর পরিবেশে এবং সম্পূর্ণ ত্রুটি মুক্তভাবে অনুষ্ঠিত হয়েছে। আমরা আশা করছি সারাদেশ থেকে আগত সর্বোচ্চ মেধাবীদের ভর্তি করাতে পারবো।

কেআই/এসি