ঢাকা, রবিবার   ০৫ জুলাই ২০২০,   আষাঢ় ২০ ১৪২৭

‘বুলবুল’র তাণ্ডবে বিধ্বস্ত বরিশাল, ফসল হারিয়ে দিশেহারা কৃষকরা

বরিশাল প্রতিনিধি 

প্রকাশিত : ০৫:৩০ পিএম, ১১ নভেম্বর ২০১৯ সোমবার

ঘূর্ণিঝড় ‘বুলবুল’র তাণ্ডবে বরিশালে ১ লাখ ৬ হাজার হেক্টর ফসলি জমি নষ্ট হওয়ার পাশাপাশি ৪৩৫টি মাছের ঘের ও পুকুরের ক্ষতি হয়েছে। বিশেষ করে শীতকালীন সবজি ও আমন ধানের ক্ষতিতে দিশেহারা কৃষকরা। 

শনিবার শুরু হওয়া ঘূর্ণিঝড়ের আঘাতে রোববার সকাল পর্যন্ত মেহিন্দিগঞ্জে মারা গেছে একটি গবাদি পশু। এ ছাড়া জেলার রোপা উপশি আমন ধান এক লাখ, খেশারি ডাল ২ হাজার , সবজির ৪ হাজার হেক্টর জমি ও অন্তত ২ হাজার ঘরবাড়ির আংশিক ক্ষতি এবং ৫০টি সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে। 

বাধের ক্ষতি হয়েছে ২২ কিলোমিটার। ১ লাখ ছোট-বড় গাছের আংশিক ও সম্পূর্ণ ক্ষতি হয়েছে। ৩শ ৩৫টি মৎস ঘের ও পুকুরের ক্ষতি হয়েছে। কাচা রাস্তার ক্ষতি হয়েছে ১শ ২০কিলোমিটার। প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের আংশিক ক্ষতি হয়েছে ৫০টি এবং মাধ্যমিকের ক্ষতি হয়েছে ১০টি। এদিকে, উজিরপুরে গাছ চাপায় নিহত আশালতার পরিবারকে ২৫ হাজার টাকা দেবার পাশাপাশি বিভিন্নভাবে ক্ষতিগ্রস্তদের ত্রাণ বিতরণ অব্যাহত রয়েছে বলে সোমবার (১১ নভেম্বর) জানিয়েছেন জেলা প্রশাসক।  

এদিকে ঘূর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাবে তিন দিন বন্ধ থাকার পর সোমবার থেকে সারাদেশে নৌযান চলাচল স্বাভাবিক হয়েছে। সকালে ঢাকার সদরঘাটে দক্ষিণবঙ্গগামী যাত্রীদের ভীড় দেখা গেছে। 

বরিশাল ও চাঁদপুরগামী লঞ্চগুলো পন্টুনে ভিড়েছে। সকাল সাড়ে ৬টার দিকে সুন্দরবন-১০ লঞ্চটি বরিশালের উদ্দেশে ঢাকা ছেড়েছে। এর আগে সকাল ৬টা থেকে দেশের অভ্যন্তরীণ নৌরুটে লঞ্চ চলাচলে বিধি নিষেধ তুলে নেয়া হয়। 

তবে তাদের এক নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আর ছোট নৌযান চলাচলে নিষেধাজ্ঞা বহাল রয়েছে। স্থানীয়রা জানান, এখনও কোনো সাহায্য সহযোগীতা পাননি তারা।

এআই/আরকে