ঢাকা, বৃহস্পতিবার   ২৩ জানুয়ারি ২০২০,   মাঘ ৯ ১৪২৬

রিফাত হত্যা: পেছালো ১৪ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:১৪ পিএম, ১৮ নভেম্বর ২০১৯ সোমবার

বহুল আলোচিত বরগুনার রিফাত শরীফ হত্যাকাণ্ডের ঘটনায় অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠনের তারিখ পেছানো হয়েছে। আগামী ৮ ডিসেম্বর অভিযোগ গঠনের নতুন তারিখ ধার্য করেছেন আদালত। 
 
আজ সোমবার (১৮ নভেম্বর) সকালে আসামিদের উপস্থিতিতে বরগুনার শিশু আদালতের বিচারক মো. হাফিজুর রহমান অভিযোগ গঠনের নতুন তারিখ নির্ধারণ করে আসামিদের কারাগারের পাঠানোর নির্দেশ দেন। এর আগে গত ৩১ অক্টোবর চার্জ গঠনের জন্য চাঞ্চল্যকর এ মামলার আসামিদের আদালতে হাজির করতে নির্দেশ দেয়া হয়েছিল। সে অনুযায়ী অভিযোগ গঠন উপলক্ষে আজ ১৪ আসামিকে আদালতে হাজির করে পুলিশ। মামলার বাদীপক্ষের আইনজীবী মজিবুর রহমান কিসলু গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

অভিযোগ গঠন উপলক্ষে গতকাল রোববার রাত ৯টার দিকে যশোর থেকে অপ্রাপ্তবয়স্ক ১৩ আসামিকে বরগুনার উদ্দেশ্যে পাঠানো হয়। সোমবার সকাল ৯টার দিকে তারা এসে পৌঁছান। সকাল ১০টায় আসামিদের আদালতে তোলা হয়। একই সঙ্গে বরগুনার জেলা কারাগারে থাকা অপর আসমি আরিয়ান হোসেন শ্রাবণকেও আদালতে হাজির করা হয়। 

চলতি বছরের ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনে স্ত্রী আয়েশা সিদ্দীকা মিন্নির উপস্থিতিতে সন্ত্রাসীদের দায়ের কোপে প্রাণ হারান রিফাত শরীফ। এরপর ১ সেপ্টেম্বর ২৪ জনকে অভিযুক্ত করে প্রাপ্ত ও অপ্রাপ্তবয়স্ক দুই ভাগে বিভক্ত করে আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করে পুলিশ। এর মধ্যে প্রাপ্তবয়স্ক ১০ জন এবং অপ্রাপ্তবয়স্ক ১৪ জন। 

চাঞ্চল্যকর  এ মামলার চার্জশিটভুক্ত আসামি মো. মুসা এখনো পলাতক। রিফাতের স্ত্রীর মিন্নি প্রথমে সাক্ষী হলেও হত্যাকাণ্ডে সম্পৃক্ততার ক্লু পাওয়ায় পরে তাকে আসামি করা হয়। বর্তমানে তিনি জামিনে আছেন।  মামলার প্রধান ও এক নম্বর আসামি নয়ন বন্ড ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়েছেন। আর বাকি আসামিরা কারাগারে আছেন। 

রিফাত হত্যা মামলার অপ্রাপ্তবয়স্ক আসামিরা হলেন- মো. রাশিদুল হাসান রিশান ফরাজী (১৭), মো. রাকিবুল হাসান রিফাত হাওলাদার (১৫), মো. আবু আবদুল্লাহ রায়হান (১৬), মো. ওলিউল্লাহ অলি (১৬), জয় চন্দ্র সরকার চন্দন (১৭), মো. নাইম (১৭), মো. তানভীর হোসেন (১৭), নাজমুল হাসান (১৪), রাকিবুল হাসান নিয়ামত (১৫), মো. সাইয়েদ মারুফ বিল্লাহ মহিবুল্লাহ (১৭), মারুফ মল্লিক (১৭), প্রিন্স মোল্লা (১৫) রাতুল সিকদার জয় (১৬) ও আরিয়ান হোসেন শ্রাবণ (১৬)।

এআই/