ঢাকা, বৃহস্পতিবার   ০৬ মে ২০২১,   বৈশাখ ২৩ ১৪২৮

ইডেন টেস্ট: উদ্বোধনীতে আরও যা থাকছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৭ এএম, ২২ নভেম্বর ২০১৯ শুক্রবার

আর মাত্র কয়েক ঘণ্টা পর নতুন যুগে পা রাখছে স্বাগতিক ভারত ও বাংলাদেশ। ঐতিহাসিক মহেন্দ্রক্ষণে গোলাপির আবরনে ছেয়ে গেছে কোলকাতা নগরী।  সাজ সাজ রব এখন ইডেনের ইনডোর স্টেডিয়ামে। এ যেন লর্ডস আর মেলবোর্নকেও হার মানিয়েছে। 

এখন শুধু সময়ের অপেক্ষামাত্র। যেখানে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতাসহ নামি-দামি সব ক্রিকেট বোদ্ধারা।

কিন্তু বল গড়ার ঠিক কয়েক ঘণ্টা আগে অ্যাসোসিয়েশন অব বেঙ্গল-সিএবি জানালো উদ্বোধনীতে নিরাপত্তার কারণে অনুষ্ঠানে পরিবর্তন আনা হয়েছে। 

ইডেনে দিনরাতের টেস্ট শুরুর আগে আকাশ থেকে নেমে এসে ভারত অধিনায়ক বিরাট কোহলি ও বাংলাদেশ অধিনায়ক মোমিনুল হকের হাতে গোলাপি বল তুলে দেবেন প্যারাট্রুপাররা। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত এমন আয়োজনের কথাই জানা ছিল। কিন্তু নিরাপত্তার কারণে সেই পরিকল্পনা বাতিল করতে যাচ্ছে সিএবি। 

তারা জানিয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ব্যস্ততার কারণে আসতে পারছেন না। নিরাপত্তার কারণে শেষ মুহূর্তে বাতিল করতে হয়েছে প্যারাট্রুপারদের-শো। 

সিএবি’র এক কর্মকর্তার বরাত দিয়ে আনন্দবাজার বলছে, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী থাকবেন। তাদের সামনে হেলিকপ্টার-শো আয়োজন করার ঝুঁকি নিতে চায় না সিএবি। নিরাপত্তার কারণেই তা বাতিল করা হয়েছে।’

তবে হেলিকপ্টার-শো বাতিল হলেও বাকি সব অনুষ্ঠানই হবে সমহিমায়। দিনরাতের টেস্টে প্রথম দিনের (শুক্রবার) খেলা শেষে গাইবেন বাংলাদেশের সঙ্গীত শিল্পী রুনা লায়লা। ইতোমধ্যে কলকাতায় পৌঁছেছেন তিনি। এমনকি বৃহস্পতিবার রাতেই ঘুরে দেখেছেন ইডেন। সঙ্গে ছিলেন ওপার বাংলার গায়ক ও সুরকার জিৎ গাঙ্গুলী।

ভরা ইডেনে ঐতিহাসিক ভারত বনাম বাংলাদেশ টেস্ট ম্যাচ চলাকালীন সঙ্গীত পরিবেশনের সুযোগ পেয়ে আবেগাপ্লুত রুনা লায়লা বলেন, ‘এর আগে লর্ডসে গান গেয়েছি। এবার ইডেনে গাইবো ভেবেই দারুণ লাগছে। সৌরভ আমার প্রিয় ক্রিকেটার। তাই ওর আমন্ত্রণে সাড়া দিতেই হয়েছে। এটা দারুণ একটা অভিজ্ঞতা।’

এদিকে, দিনরাতের এই টেস্ট নিয়ে ইতিমধ্যেই সেজে উঠেছে ইডেন সংলগ্ন গোটা কলকাতা। এদিন রাতে রুনা ও জিৎ যখন সিএবিতে তখন মাঠের ভেতরে পুরোদমে চলছিল রিহার্সেল। শুক্রবার দুপুরে বল গড়ার আগে সকাল সাড়ে ১২টার দিকে ইডেনে আসবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এআই/