ঢাকা, মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২,   শ্রাবণ ২৪ ১৪২৯

নাদালের দাপটে ডেভিস কাপে ফের চ্যাম্পিয়ন স্পেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৩ পিএম, ২৬ নভেম্বর ২০১৯ মঙ্গলবার | আপডেট: ১২:৫৮ পিএম, ২৬ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা রাফায়েল নাদাল স্পেনকে আবার ডেভিস কাপ চ্যাম্পিয়ন করলেন। ফাইনালে নাদালের দাপটের কারণে স্পেনের কাছে হারতে বাধ্য হলো কানাডা। এবারের জয় নিয়ে ষষ্ঠ বারের মতো ভেডিস কাপ চ্যাম্পিয়ন হলো স্পেন।

নাদাল ৬-৩, ৭-৬ (৯-৭) সেটে ডেনিস শাপোভালভকে হারালে ২-০ তে এগিয়ে থাকায় স্পেনের খেলোয়াড়েরা চ্যাম্পিয়ন হওয়ার উচ্ছ্বাসে মেতে ওঠেন। এর আগে স্পেনের অপর খেলোয়াড় রবের্তো বাতিস্তা আউত ৭-৬ (৭-৩), ৬-৩ সেটে ফেলিক্স অগার আলিয়াসিমেকে হারিয়ে স্পেনকে চ্যাম্পিয়নের দিকে এগিয়ে নিয়েছিল। স্পেন দলের পাঁচ সদস্যই এই জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। কিন্তু ঘরের মাঠের দর্শকের সামনে নাদালের দুরন্ত পারফরম্যান্স বড় পার্থক্য গড়ে দেয়। 

এর আগে ২০০০, ২০০৪, ২০০৮, ২০০৯ ও ২০১১ সালে স্পেন ডেভিস কাপ চ্যাম্পিয়ন হয়। এর মধ্যে ২০০৪, ২০০৯, ২০১১ সালের ফাইনালে খেলেন নাদাল। তবে ২০০৮ সালের ফাইনালে নাদাল খেলতে পারেননি চোটের জন্য। ৩৩ বছর বয়সি স্প্যানিশ তারকা এবার নিয়ে আটটি রাবারের মধ্যে আটটিই জেতেন। সবচেয়ে মূল্যবান খেলোয়াড়ের পুরস্কারও পান তিনি। যার মধ্যে দুটি ম্যাচ সিঙ্গলস ও ডাবলসে জেতেন ব্রিটেনের বিরুদ্ধে। তারপর চ্যাম্পিয়ন নির্ধারণী লড়াইয়ে জয় পান শাপোভালভের বিরুদ্ধে। 

জয়ের পর রাফায়েল নাদাল বলেন, ‘অন্যতম কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে শেষ ম্যাচটা পড়েছিল। যদিও পুরা সপ্তাহটা কঠিন গিয়েছে। বিশেষ করে শারীরিকভাবে। ডেভিস কাপে আমার শেষ শক্তিটুকুও উজাড় করে দিয়েছি।’ ১৯ গ্র্যান্ড স্ল্যাম জয়ী নাদাল আরও বলেন, ‘মওসুমের শেষটা দুর্দান্তভাবে হল। আমরা জানি ডেভিস কাপ চ্যাম্পিয়ন হওয়াটা কতটা কঠিন।’’

ব্রিটেনের বিরুদ্ধে ডাবলস ম্যাচে নাদালের সঙ্গে জুটি বাঁধা ফেলিসিয়ানো লোপেজ উচ্ছ্বসিত প্রশংসা করে বলেন, ‘নাদাল আমাদের মহানায়ক। ও এমন কিছু করে দেখাতে পারে যেটা শুধু ওর পক্ষেই সম্ভব।’ 

এএইচ/