ঢাকা, বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০,   কার্তিক ১৪ ১৪২৭

‘১৪৬ কেজিতেই’ পিষ্ট আফগানিস্তান!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৭ এএম, ২৮ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার

রাহকিম কর্নওয়াল

রাহকিম কর্নওয়াল

ক্যারিবিয় ক্রিকেটার রাহকিম কর্নওয়ালের বয়স ২৭ হলেও উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি। কিন্তু ওজন- পাক্কা ১৪৬ কেজি! তাইতো তার টেস্ট অভিষেক মানতে পারেননি অনেকেই। কেননা, আধুনিক ক্রিকেটে যখন ফিটনেস নিয়ে প্রতিযোগিতায় নেমে পড়েছেন ক্রিকেটাররা তখন এই সাড়ে তিন মন ওজনের কর্নওয়াল কিভাবে পাঁচ দিনের টেস্ট ম্যাচ খেলবেন? প্রশ্ন ছিল এমন। 

কিন্তু স্কিল থাকলে মেদ নিয়েও যে পারফরম্যান্স করা যায়, তার বিরল উদাহরণ তৈরি করে এগিয়ে যাচ্ছেন উইন্ডিজের এই স্পিন অলরাউন্ডার।

যদিও অভিষেকটা তার হয় গত আগস্টে ভারতের বিপক্ষেই। অভিষেক টেস্টেই দুই ইনিংস মিলিয়ে ৬৪ ওভার বোলিং করে রাহকিম কর্নওয়াল বুঝিয়ে দিয়েছিলেন, মেদ কোন বিষয়ই না! নাদুস-নুদুস কর্নওয়াল বুধবার (২৭ নভেম্বর) যেমনটা মুগ্ধ করলেন লক্ষনৌর ভারতরত্ন শ্রী অটল বিহারী বাজপায়ি স্টেডিয়ামে।

যুদ্ধ বিধ্বস্ত দেশ আফগানিস্তানের নিরাপত্তা ব্যবস্থা সন্তোষজনক নয় বলে, ভারতের মাটিতে উইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠের সিরিজ খেলছেন রশিদ খান, মোহাম্মদ নবিরা। সিরিজের প্রথম টেস্টে এদিন আফগানদের একাই গুটিয়ে দিয়েছেন স্থূলকায় কর্নওয়াল।

২৫.৩ ওভার বোলিং করে ৭ উইকেট দখল করেছেন তিনি। যেখানে ৫ মেডেনে খরচ করেছেন ৭৫ রান। যাতে টেস্টের প্রথম ইনিংসে ১৮৭ রানেই অলআউট হয়ে যায় আফগানরা। স্বাগতিকদের হয়ে ফিফটি পাননি একজনও। জাভেদ আহমেদি করেছেন সর্বোচ্চ ৩৯ রান। এছাড়া ন'য়ে নামা আমির হামজার ৩৪ ও সাতে নামা আফসার জাজাইয়ের ৩২ রানই ছিল উল্লখযোগ্য।

জবাব দিতে নেমে ক্যারিবীয়ানরাও আক্রান্ত হয়েছে স্পিন-বিষে। শেষ পর্যন্ত দুই উইকেটে ৬৮ রানে প্রথম দিন শেষ করেছে উইন্ডিজ। সফরকারীদের হয়ে জন ক্যাম্পাবল ৩০ রানে অপরাজিত আছেন। উইন্ডিজের পতন হওয়া দুটি উইকেট তুলে নিয়েছেন আফগানিস্তানের দুই স্পিনার রশিদ খান ও আমির হামজা।

এনএস/