ঢাকা, শুক্রবার   ১৮ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৩ ১৪২৭

‘চলচ্চিত্র নির্মাণে হাতেখড়ি’র সমাপনি শনিবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৮ পিএম, ৬ ডিসেম্বর ২০১৯ শুক্রবার

‘চলচ্চিত্র নির্মাণে হাতেখড়ি’

‘চলচ্চিত্র নির্মাণে হাতেখড়ি’

সনদপত্র বিতরণর মধ্য দিয়ে শেষ হবে ২০১৯ সালের ‘চলচ্চিত্র নির্মাণে হাতেখড়ি’ এবং ‘শিল্পবোধ ও নান্দনিক চেতনা’ শীর্ষক পাঁচটি অ্যাপ্রিসিয়েশন কোর্স সমূহের সমাপনি অনুষ্ঠান। শনিবার (৭ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪টায় জাতীয় শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এ সমাপনি অনুষ্ঠিত হবে।

সমাপনি ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পাঁচটি কোর্সের পরিচালকবৃন্দ এবং সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। 

বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত এই ৫টি কোর্সের (ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স, আর্ট অ্যাপ্রিসিয়েশন কোর্স, থিয়েটার অ্যাপ্রিসিয়েশন কোর্স, ডান্স অ্যাপ্রিসিয়েশন কোর্স, মিউজিক অ্যাপ্রিসিয়েশন কোর্স) অন্যতম প্রধান লক্ষ্য হলো- ‘শিল্প সমালোচনা ও লেখালেখির চর্চা’। 

গত ২৩ জুলাই ২০১৯ উদ্বোধনের মধ্যদিয়ে অ্যাপ্রিসিয়েশন কোর্সেসমুহের যাত্রা শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রি জনাব কে এক খালিদ এমপি এবং সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। এছাড়াও প্রতিটি কোর্সের কোর্স পরিচালকবৃন্দ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে নাট্যকলা, চলচ্চিত্র, সংগীত, যন্ত্র সংগীত, নৃত্য, চরুকলা বিষয়ক নানা বিষয়ে বছরব্যাপী স্বল্প মেয়াদী বা দীর্ঘমেয়াদী এন্ট্রিলেভেল ও এডভান্সড লেভেলের কর্মশালা আয়োজন করা হয়ে থাকে। এবারই প্রথমবারের মতে শিল্পের ৫টি বিষয় নিয়ে একসাথে অ্যাপ্রিসিয়েশন কোর্স আয়োজন করা হয়েছে।


     
গত ২৫ জুলাই থেকে শুরু হয় ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স। ১২ দিনব্যাপী চলে এই কোর্সটি। কোর্সেটির পরিচালকের দায়িত্ব পালন করেন শিল্প সমালোচক মইনুদ্দীন খালেদ এবং চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক জাহিদুর রহিম অঞ্জন। 

এরপরই শুরু হয় ৭ দিনব্যাপী আর্ট অ্যাপ্রিসিয়েশন কোর্স। এই কোর্সেটিরও পরিচালকের দায়িত্ব পালন করেন শিল্প সমালোচক মইনুদ্দীন খালেদ। ১২ দিনব্যাপী আয়োজিত হয় ডান্স অ্যাপ্রিসিয়েশসন কোর্স, কোর্স পরিচালকের দায়িত্ব পালন করেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত বিভাগের সহযোগী অধ্যাপক ড. সোমা মুমতাজ। 

থিয়েটার অ্যাপ্রিসিয়েশন কোর্স চলে ১৫ দিনব্যাপী, কোর্স পরিচালনা করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত বিভাগ অধ্যাপক ড. আফসার আহমেদ। আর সর্বশেষ মিউজিক অ্যাপ্রিসিয়েশন কোর্সটি অনুষ্ঠিত হয় ১০ দিনব্যাপী। কোর্সটি পরিচালনার দায়িত্ব পালন করেন সরকারি সংগীত কলেজের শিক্ষক কমল খালিদ। ৩০ নভেম্বর ২০১৯ মিউজিক অ্যাপ্রিসিয়েশন কোর্সের মধ্যদিয়ে সমাপ্তি হয়।

‘চলচ্চিত্র নির্মাণে হাতেখড়ি’র সমাপনি ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছে একইদিন বিকেল ৪টায় জাতীয় নাট্যশালার ইন্টারন্যাশনাল ডিজিটাল কালচারাল আর্কাইভে।

যাদের হাতে আগামি দিন, আগামি পৃথিবী যাদের আলোয় আলোকিত হবে আমাদের আগামি’র রূপালি পর্দা তাদেরকে আলোকিত করতেই বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং পিপলস ফিল্ম সোসাইটর যৌথ উদ্দোগে আয়োজিত হয় ‘চলচ্চিত্র নির্মাণে হাতেখড়ি’।

দুই মাস মেয়াদের এই কর্মশালায় ক্লাস হয় প্রতি শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২.৩০টা পর্যন্ত। কর্মশালা সমম্বয়কারির দায়িত্ব পালন করেন জনাব মো: আবিদ মল্লিক, চলচ্চিত্র নির্মাতা। কর্মশালায় অংশগ্রহণ করে প্রায় ৩০জন নবীন চলচ্চিত্র নির্মাতা। কর্মশালা শেষে কোর্স সমন্বয়কের তত্বাবধানে দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করা হয়। 

কর্মশালার ক্লাস পরিচালনা করেন- চলচ্চিত্র শিক্ষক হায়দার রিজভী, চলচ্চিতত্র নির্মাতা শামিম আকতার, চলচ্চিত্র নির্মাতা এন রাশেদ চৌধুরী, চলচ্চিত্র নির্মাতা আকরাম খান, চিত্রনাট্যকার সাদিয়া খালিদ রীতি, চলচ্চিত্র সম্পাদক চৌতালী সমদ্দার, চলচ্চিত্র নির্মাতা তাসমিয়া আফরিন মৌ, চলচ্চিত্র নির্মাতা হুমাইরা বিলকিস এবং কোর্স সমন্বয়কারি ও চলচ্চিত্র নির্মাতা মো: আবিদ মল্লিক।

সনদ পত্র বিতরণ করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।

এনএস/